৪৭ হাজার মেট্রিকটন পাম অয়েল নিয়ে চট্টগ্রামে পৌঁছালো চার জাহাজ

আজ শুক্রবার (৬ মে) চট্টগ্রাম বন্দরে ৪৭ হাজার মেট্রিকটন পাম অয়েল নিয়ে চারটি জাহাজ পৌঁছেছে।

এ বিষয়টি নিশ্চিত করে বন্দরের সচিব ওমর ফারুক বলেন, জাহাজগুলো বহির্নোঙর থেকে জেটিতে আসার পর খালাস প্রক্রিয়া শুরু হবে। তবে গত বৃহস্পতিবার (৫ মে) আসা ওরিয়েন্ট চ্যালেঞ্জ থেকে খালাস শেষ হয়েছে। 

৪৭ হাজার মেট্রিকটন পাম অয়েলের মধ্যে ২১ হাজার মেট্রিকটন নিয়ে এসেছে ওরিয়েন্ট চ্যালেঞ্জ, সাত হাজার মেট্রিকটন নিয়ে এন এস স্টিলা, সাত হাজার ৭৯৯ মেট্রিকটন নিয়ে এসেছে মেঘনা প্রাইড জাহাজ ও ১১ হাজার ২৪৫ মেট্রিক টন নিয়ে এসেছে সানজিন নামে চারটি জাহাজ। জাহাজগুলো সকাল থেকে বিভিন্ন সময় বন্দরের বহির্নোঙরে ভিড়েছে। 

জানা গেছে, সিটি গ্রুপ, সেনা কল্যাণ এডিবল অয়েল, বাংলাদেশ এডিবল অয়েল ও বসুন্ধরা গ্রুপ এসব পাম অয়েল ইন্দোনেশিয়া থেকে আমদানি করেছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া বিশ্বের শীর্ষ পাম তেল রপ্তানিকারক দেশ। বাংলাদেশ প্রয়োজনীয় পাম তেলের প্রায় ৯০ শতাংশই ইন্দোনেশিয়া থেকে আমদানি করে থাকে। গত ২৮ এপ্রিল থেকে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি নিষিদ্ধ করেছে।

বাংলাদেশ বছরে প্রায় এক দশমিক তিন মিলিয়ন টন পাম ওয়েল আমদানি করে। এর ৯০ শতাংশ ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়। আর বাকি ১০ শতাংশ আসে মালয়েশিয়া থেকে।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের পর সারাবিশ্বে সয়াবিনের বাজারে অস্থিরতা শুরু হলে দেশের তেলের বাজারেও এর ব্যাপক প্রভাব পড়ে। সরকার বিভিন্ন পর্যায়ে তেলের ওপর শুল্ক প্রত্যাহার ও দাম নির্ধারণ করে দিলেও বেড়ে যায় সয়াবিনের দাম।

এদিকে, দেশের বাজারে সয়াবিন তেলের দাম খুচরা বাজারে এক লাফে কেজিপ্রতি ৩৮ টাকা বেড়েছে। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচার অ্যাসোসিয়েশন গতকাল বৃহস্পতিবার (৫ মে) দাম বাড়ানোর এই ঘোষণা দেয়।

এদিন বিকেলে সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বোতলজাত পরিশোধিত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে বেড়েছে ৩৮ টাকা। আগে প্রতি লিটারে বোতল সয়াবিন তেলের দাম ছিল ১৬০ টাকা। এখন তা কিনতে হবে ১৯৮ টাকায়। 

এছাড়া, খোলা প্রতি লিটার পরিশোধিত সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১৮০ টাকা। আর বোতলজাত পাঁচ লিটার সয়াবিন তেলের দাম ৭৬০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৯৮৫ টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //