প্রতিবেশী দেশগুলোতে গম রপ্তানি অব্যাহত রাখবে ভারত

ভারত তার প্রতিবেশী ও প্রয়োজন রয়েছে এমন দেশগুলোতে গম রপ্তানির অনুমতি অব্যাহত রাখবে বলে জানিয়েছেন দেশটির বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, ভারতের গম রপ্তানি বিশ্ব বাণিজ্যের এক শতাংশের কম এবং আমাদের রপ্তানি নিয়ন্ত্রণ বিশ্ববাজারকে প্রভাবিত করবে না।

গতকাল বুধবার (২৫ মে) ইস্যু করা ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতি অনুসারে, মন্ত্রী বলেছেন- ভারত ব্যাপক প্রয়োজন রয়েছে, বন্ধুত্বপূর্ণ ও ক্রেডিট লেটার রয়েছে এমন দেশগুলোতে গম রপ্তানির অনুমতি অব্যাহত রাখবে।

গোয়েল বলেন, এ বছর গম উৎপাদন ৭-৮ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা ছিল। কিন্তু তীব্র তাপপ্রবাহের কারণে ফসল আগাম কাটতে হয়। উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। এ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, আমরা যা উৎপাদন করছি তা অভ্যন্তরীণ ব্যবহারের জন্য যথেষ্ট।

তিনি বলেন, আন্তর্জাতিক গমের বাজারে ভারত কখনই নিয়ন্ত্রক ছিল না এবং মাত্র দুই বছর আগে গম রপ্তানি শুরু করে। গত বছর সাত এলএমটি গম রপ্তানি করা হয় এবং রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরুর পর গত দুই মাসে বেশিরভাগ গম রপ্তানি করা হয়েছে।

এর আগে দেশীয় বাজারে মূল্য নিয়ন্ত্রণের কথা বলে গত ১৩ মে গম রপ্তানি নিষিদ্ধ করে ভারত। তবে প্রতিবেশী ও খাদ্য সংকটের ঝুঁকিতে থাকা কিছু দেশকে এ নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখা হয়েছে। এর বাইরে, অন্যান্য দেশের সরকারের অনুরোধ সাপেক্ষেও গম রপ্তানির সুযোগ রেখেছে নয়াদিল্লি।

ভারতের এ নিষেধাজ্ঞায় বাংলাদেশে গমের বাজার অস্থিতিশীল হয়ে ওঠার আশঙ্কা তৈরি হয়। তবে সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকার ভারতীয় হাইকমিশন নিশ্চিত করেছে, প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশে ভারতের গম রপ্তানি বন্ধ হচ্ছে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //