সয়াবিন তেলের দাম বৃদ্ধির তোড়জোড়, মন্ত্রণালয়কে চিঠি

আবারো সয়াবিন তেলের দাম বাড়াতে তোড়জোড় শুরু করেছেন ভোজ্যতেল ব্যবসায়ীরা। মাত্র একমাস আগে কিছুটা কমলেও, এবার প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন।

গতকাল বুধবার (২ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো এক চিঠিতে এই প্রস্তাব দিয়েছে সংগঠনটি।

এদিকে আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর) সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের চতুর্থ সভা শেষে ভোজ্যতেলের দাম সমন্বয় করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ভোজ্যতেল ব্যবসায়ীরা বলছে, বর্তমানে বিশ্ব বাজারে ক্রুড অয়েলের দাম বৃদ্ধি ও ডলারের বিপরীতে টাকার অস্বাভাবিক অবমূল্যায়ণের কারণে সংগঠনের সদস্যরা দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

গত ৩ অক্টোবর বোতলজাত সয়াবিন তেল লিটারে ১৪ টাকা এবং খোলা তেলে ১৭ টাকা কমিয়েছিলো ব্যবসায়ীরা। সেই দাম অনুযায়ী, বর্তমানে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম ১৭৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের লিটার ১৫৮ টাকায়। একইভাবে ৫ লিটারের বোতল ৮৮০ টাকায় বিক্রি হচ্ছে।

লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব বাস্তবায়ন হলে প্রতি লিটার বোতলজাত তেলের দাম ১৯৩, পাঁচ লিটারের বোতলের দাম ৯৫৫ এবং খোলা সয়াবিনের প্রতি লিটার ১৭৩ টাকায় দাঁড়াবে।

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, ব্যবসায়ীরা দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। তবে এর যৌক্তিকতা যাচাইয়ের জন্য ১৫ দিন সময় লাগতে পারে।

এই মূহূর্তে দাম বাড়নো যৌক্তিক কি না তা পর্যবেক্ষণ করবে বাংলাদেশ ট্রেড অ্যান্ড টেরিফ কমিশন। এরপর বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিলে সেই অনুযায়ী দাম নির্ধারণ হতো।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ভোজ্যতেল ব্যবসায়ীরা প্রস্তাব দিয়েছে। তবে দাম বাড়ানো উচিত কিনা বা বাড়ালেও কতটুকু বাড়ানো যেতে পারে সেই ব্যাপারে পর্যালোচনা করা হচ্ছে। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //