এফবিসিসিআই সভাপতি

‘রমজানে দাম বাড়ানোর নাটক-সিনেমা চলবে না’

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, যেকোনো ছুতায় পণ্যের দাম বাড়ানোর কারণে ব্যবসায়ীদের প্রতি মানুষের আস্থা হারিয়ে যাচ্ছে। তাই রমজানে দাম বাড়ানোর নাটক-সিনেমা থেকে বেরিয়ে আসতে হবে।

আজ রবিবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআইয়ের সম্মেলন কক্ষে আসন্ন রমজান উপলক্ষে নিত্য পণ্যের মজুদ, সরবরাহ ও দাম নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ব্যবসায়ীদের উদ্দেশে মো. জসিম উদ্দিন বলেন, মুখে বলবেন বিভিন্ন সমস্যার কারণে পণ্য নেই। কিন্তু সরকারের লোক অভিযানে গেলেই খাটের নিচে, মাটির নিচে ৫০০, ২ হাজার কেজি তেল পাওয়া যাচ্ছে, তা হবে না। নেই তো নেই।

তিনি বলেন, গত ৩০০ বছরের রেওয়াজ রমজান এলেই দাম বাড়ানো। এভাবে নাটক সিনেমা বন্ধ করতে হবে। এতে ব্যবসায়ীদের প্রতি মানুষের আস্থা হারিয়ে যাচ্ছে।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, রমজান এলে জিনিসপত্রের দাম আমরা বাড়িয়ে দেব- এই অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। বিশ্বের বিভিন্ন দেশে ইহুদিরাও উৎসবে পণ্যের দাম কমায়। আমারও একান্ত ইচ্ছে এবার যাতে দাম কমাতে পারি।

চিনি, তেলসহ বিভিন্ন পণ্যের মিল মালিকদের উদ্দেশে এই ব্যবসায়ী নেতা বলেন, মাল বিক্রি করব কাগজ দেব না, তা হবে না। কাগজ ছাড়া সড়কে পণ্য কীভাবে যায়। এ কারণে বৈধ মাল অবৈধ হয়ে যাচ্ছে।

তিনি বলেন, ভোক্তা অধিদপ্তরসহ অন্যরা জরিমানা করবে কাগজ না পেলে। এভাবে আর কতকাল চলবে? ডিজিটাল ছেড়ে স্মার্ট বাংলাদেশে এগিয়ে যাচ্ছে দেশ। দোষারোপের নীতি থেকে বেরিয়ে আসতে হবে।

মো. জসিম উদ্দিন বলেন, রমজানে যাতে পণ্য সরবরাহ স্বাভাবিক থাকে এজন্য অনেক আগেই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে মিটিং করে এলসির ব্যাপারে অনুরোধ করা হয়েছে। প্রয়োজনে দুই-তিন বিলিয়ন ডলার রিজার্ভ থেকে নেওয়া যাবে।

মেঘনা ও সিটি গ্রুপের খুচরা ব্যবসায়ী ও ডিলাররা কথা বলতে চাইলে এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, এই তোমরা কেন, তোমাদের মালিকরা কোথায়। এত গুরুত্বপূর্ণ মিটিং-এ কোনো প্রতিনিধি থাকবে না, মালিকদের আসতে হবে।

তিনি অভিযোগ করে বলেন, করপোরেটরাই সব জিনিসের দাম বাড়াচ্ছে। বড় বড় করপোরেটরা চাল ব্যবসায় নেমেছে। সিটি গ্রুপ চালের ব্যবসায় নেমেছে। বিশ্বের সবচাইতে বড় চালের কারখাানা করেছে। এটা কি খুবই দরকার ছিল? তাহলে তো কিছুদিন পর আর খুচরা ব্যবসায়ী থাকবে না।

মেঘনা গ্রুপের জিএম তসলিম উদ্দিন একপর্যায়ে বলেন, আমরা তো কম দামে দিচ্ছি। এসময় জসিম উদ্দিন বলেন, কীসের ভর্তুকি দিচ্ছেন। আগে মানবতা দেখাতে হবে।

ভোক্তারদের উদ্দেশে মো. জসিম উদ্দিন বলেন, রমজানে একসাথে বেশি পণ্য কিনবেন না। অন্য মাসের মতো স্বাভাবিকভাবে তেল-চিনি সবকিছু কিনবেন, তাহলে চাপ পড়বে না। সাপ্লাই চেইন ঠিক থাকবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //