গ্যাসের দাম বাড়ানোর কোনো প্রস্তাব দেয়নি তিতাস

গ্যাসের দাম আবার বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে বলে যে সংবাদ প্রকাশিত হয়েছে বিভিন্ন গণমাধ্যমে তা নাকচ করে দিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। সংস্থাটি দাবি করছে, তারা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে কোনো প্রস্তাব দেয়নি।

আজ মঙ্গলবার (১৬ মে) আবাসিক গ্রাহকের গ্যাসের দাম বৃদ্ধিসংক্রান্ত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে এই দাবি করছে সংস্থাটি।  

তিতাস জানায়, তারা গ্যাস সরবরাহ করে প্রতি ইউনিটে শুধু ১৩ পয়সা মার্জিন পেয়ে থাকে। গ্যাসের মূল্য বৃদ্ধি বা হ্রাস করার ক্ষেত্রে তিতাস গ্যাসের কোনো ভূমিকা বা সম্পৃক্ততা নেই। ইতঃপূর্বে বিইআরসি মিটারবিহীন আবাসিক গ্রাহকের প্রতি মাসে গ্যাস ব্যবহার একমুখী ও দ্বিমুখী চুলার ক্ষেত্রে যথাক্রমে ৭৩.৪১  ঘনমিটার এবং ৭৭.৩৮ ঘনমিটার নির্ধারণ করে। পরবর্তী সময়ে গত বছরের ৪ জুন (বিইআরসি আদেশ ২০২২/০৯ অনুযায়ী) বিইআরসি মিটারবিহীন আবাসিক গ্রাহকের প্রতি মাসে গ্যাস ব্যবহারের ক্ষেত্রে একমুখী ও দ্বিমুখী চুলার ক্ষেত্রে যথাক্রমে ৫৫ ঘনমিটার এবং ৬০ ঘনমিটার পুনঃনির্ধারণ করে।

তিতাসের দাবি, প্রকৃতপক্ষে বর্তমানে নির্ধারিত পরিমাণের চেয়ে মিটারবিহীন গ্রাহকরা বেশি গ্যাস ব্যবহার করে। ফলে তিতাস গ্যাস টিএন্ডডি কো. লি.-এর সিস্টেম লস বৃদ্ধি পায়।

তিতাস বলছে, গ্যাস ব্যবহারের পরিমাণের বিষয়ে পুনঃবিবেচনার জন্য বিইআরসিকে পত্র মারফত অনুরোধ করা হয়েছে। ওই পত্রে গ্যাসের মূল্য বৃদ্ধিসংক্রান্ত কোনো বিষয়/প্রস্তাব ছিল না।

এর আগে মঙ্গলবার (১৬ মে) সংবাদপত্রসহ বিভিন্ন অনলাইন গণমাধ্যমের খবরে বলা হয়, আবাসিক খাতে গ্যাসের দাম আবার বাড়ানোর প্রস্তাব দিয়েছে সবচেয়ে বড় বিতরণ কোম্পানি তিতাস। এতে এক চুলার বিল হবে এক হাজার ৩৭৯ টাকা এবং দুই চুলার (ডাবল বার্নার) এক হাজার ৫৯১ টাকা। বর্তমানে বিল যথাক্রমে ৯৯০ টাকা এবং এক হাজার ৮০ টাকা ৷

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //