হঠাৎ গরুর মাংসের দাম কমল কেন

দীর্ঘ দুই বছর পর স্বস্তি ফিরতে শুরু করেছে গরুর মাংসের দামে। কদিন আগেও কেজিপ্রতি ৮৫০ টাকার মাংস এখন বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকায়। হঠাৎ করে এভাবে মাংসের দাম কমায় খুশি, নিম্ন ও মধ্য আয়ের মানুষ।

বিগত কয়েক বছর ধরে অতিমাত্রায় বাড়তে থাকে এ মাংসের দাম। সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যায় আমিষে ভরা স্বাদের এই খাবার। কিন্তু এখন হাঁকডাক দিয়ে বিক্রি করা হচ্ছে গরুর মাংস আর সেই মাংস কিনতে দোকানে দোকানে ক্রেতাদের সারি।

বাজারে হঠাৎ করে গরুর মাংসের দাম কমল কেন—এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মনে। এই প্রশ্নের উত্তর খুঁজতে খামারি থেকে শুরু করে মাংস বিক্রেতা পর্যন্ত সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলে মোটাদাগে চারটি কারণের কথা জানা গেছে।

কারণগুলো সম্পর্কে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, বাড়তি দামের কারণে সীমিত আয়ের মানুষেরা গরুর মাংস খাওয়া ছেড়ে দিয়েছে। এ অবস্থায় বিক্রিও কমে গেছে। তাই দাম কমিয়ে ক্রেতা আকর্ষণের উদ্যোগ নিয়েছেন মাংস বিক্রেতারা। আরেকটি কারণ হলো খামারিদের উদ্যোগ। খামারিদের অনেকেই এখন মধ্যস্বত্বভোগী ঠেকাতে গরুর পরিবর্তনে মাংস বিক্রি করছেন। হাটেও কমেছে গরুর দাম। এছাড়া দাম কমার পেছনে চোরাই পথে ভারতীয় গরু ও মাংস আসার কথাও বলা হচ্ছে। অন্যদিকে, ভোক্তারা জানিয়েছেন, মাংসে হাড় ও চর্বির পরিমাণ বাড়িয়ে দিচ্ছেন বিক্রেতা। এটাও দাম কম রাখার একটি কারণ।

সম্প্রতি ৫৯৫ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি শুরু করেন, রাজধানীর কিছু ব্যবসায়ী। তার দেখাদেখি রাজধানীর বেশিরভাগ বাজারে শুরু হয় কম দামে মাংস বিক্রি। মাংসের দাম কমায় খুশি নিম্ন ও মধ্য আয়ের মানুষ। তবে বাজার ভেদে গরুর মাংশের দামের এখনো রয়েছে ভিন্নতা। তাতে ক্ষুদ্ধ ক্রেতারা। এমন পরিস্থিতিতে বাজার নিয়ন্ত্রণে কঠোর মনিটরিং চেয়েছেন ভোক্তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //