দেশে দেশে ইমোজির ভিন্ন ভিন্ন অর্থ

ফেসবুকে বিভিন্ন ধরনের ইমোজি রয়েছে। এগুলো দিয়ে মনের অনুভূতি প্রকাশ করা যায়। অন্যতম একটি ইমোজি হলো 'পিঞ্চড ফিংগার' বা হাতের তিনটি আঙ্গুলের ভঙ্গি। এটি দিয়ে একেক দেশে একেক রকম অর্থ প্রকাশ পায়।

কারো কাছে এটি দিয়ে 'অবিশ্বাস্য' কিছু বোঝায়, কারো কাছে  নাকি কাউকে চুপ থাকতে বলা বোঝায়, অথবা দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় গানের ধারা 'কে-পপ' তারকাদের সেই কিউট ভঙ্গিমা বোঝায়।

নতুন ইমোজির অনুমোদন দেয়া ইউনিকোড কনসর্টিয়াম সম্প্রতি এটি প্রকাশ করে। তাদের মতে,  ইতালিতে এর মানে হচ্ছে, 'আপনি কী চান?' 


কিন্তু এর প্রকৃত অর্থ আসলে কী, তা নির্ভর করছে আপনি বিশ্বের কোন দেশে আছেন তার ওপর। জানুয়ারি মাসে এই ইমোজি আসার পর থেকে এর নানা অর্থ করছেন লোকজন।

তিন আঙ্গুলের এরকম ভঙ্গি বিশ্বের প্রায় সব দেশের মানুষই করে থাকেন। কিন্তু তাদের অর্থ ইটালিয়ানদের থেকে একেবারেই ভিন্ন কিছু।

ইসরায়েলে কেউ যখন কারো প্রতি খুব রেগে যান, তখন নাকি এরকম ভঙ্গি দেখান। এর মানে হচ্ছে তোমার ঘোড়াগুলো সামলাও! তবে অন্য মানেও আছে। যেমন এর মানে হতে পারে, 'এক মিনিট দাঁড়াও' বা 'ধৈর্য ধরো'।

নাইজেরিয়ায় এই ইমোজির অর্থ নাকি 'জিবাস জিবোস'- ঘুরে-ফিরে একই তর্ক-বিতর্ক। ভারতে আবার এর অর্থ একেবারেই আলাদা- কাউকে এই ভঙ্গি করে জানতে চাওয়া হয় তিনি ক্ষুধার্ত কীনা।


আরব বিশ্বে গিয়ে এই ইমোজির অর্থ আবার একেবারেই পাল্টে যাচ্ছে। সেখানে এর মানে হতে পারে, আস্তে, অপেক্ষা করো, শান্ত হও বা ধৈর্য ধরো। কিংবা এটা হতে পারে এক ধরনের হুমকিও- কি ঘটবে দেখতে চাও?

তবে ইমোজিটির মজার অর্থও খুঁজে বের করছেন অনেকে। একজন দাবি করছেন এটির মানে হচ্ছে কোনো ছুরি-চামচ ছাড়া খাওয়া। আরেকজন বলছেন, এই তিন আঙ্গুলের ভঙ্গিটিকে উল্টো দিকে ঘুরিয়ে দিলে মনে হবে 'এক চিমটি লবণ।'

তবে ইমোজিটি দেখা মাত্র অনেকেরই মনে পড়বে কে-পপ তারকা ইয়ুরির নাম। এই জনপ্রিয় তারকা ডাম্পলিং এর আদলে তার তিন আঙ্গুল দিয়ে এই ভঙ্গি করেন। ভঙ্গিটি নাকি ভক্তদের প্রতি তার ভালোবাসার প্রকাশ ছিলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //