‘কভিড-১৯ ট্র্যাকার’ জানাবে করোনা সংক্রমণের তথ্য

করোনাভাইরাস নিয়ে বিশ্বের কোথায় কী হচ্ছে তার যাবতীয় তথ্য নিয়ে বাংলা ভাষায় তৈরি হলো ওয়েব পোর্টাল। পোর্টালটির নাম কভিড-১৯ ট্র্যাকার (covid19tracker.gov.bd)।

সোমবার (২০ এপ্রিল) রাতে এক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে এটি  উদ্বোধন করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, করোনাভাইরাস নিয়ে দেশ-বিদেশের কোথায় কী তথ্য প্রকাশ হচ্ছে, সেই তথ্য সঠিক কিনা তা যাচাই করে এই সাইটে প্রকাশ করা হবে। এরইমধ্যে এর হালনাগাদ তথ্যচিত্র প্রকাশ করা হয়েছে। প্রতি মুহূর্তে জানা যাচ্ছে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াও নতুন সংক্রমিত রোগী, মোট মৃতের সংখ্যা, সুস্থ, সংকটাপূর্ণ এবং মৃত্যুহারের সর্বশেষ তথ্য।

জুনাইদ আহমেদ পলক বলেন, ডেটা বিশ্লেষণের মাধ্যমে টেক্সট ও টেবুলেশন শিটের মাধ্যমেও তুলে ধরা হচ্ছে ভাইরাসটির প্রভাবক চিত্র। প্রয়োজনে সারণী আকারে ডেটা ফিল্টার, এক্সপোর্ট করা যাবে। এই সাইটের ডিজিটাল ম্যাপের মাধ্যমে তাৎক্ষণিকভাবে জানা যাবে দেশের কোথায় কোথায় করোনা রোগী আছেন, কী পরিমাণ রোগী আছেন।

বাংলাদেশের পাশাপাশি ওয়ার্ল্ডওমিটারস ইনফো, জন হপকিন্স থেকে ডেটা সংগ্রহ করে তুলে ধরা হয়েছে বৈশ্বিক করোনা পরিস্থিতি। ফলে দেশের বিভিন্ন জেলার প্রকৃতচিত্রের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের করোনা সংক্রমণের চিত্রও তুলে ধরা হচ্ছে এর মাধ্যমে। প্রতি ৫-১০ মিনিট পরপর হালনাগাদ হচ্ছে তথ্যগুলো। ওয়েবের পাশাপাশি মোবাইল সংস্করণেও মিলছে এই মাল্টিমিডিয়া তথ্যসেবাটি। 

আবার এপিআই ব্যবহার করে এই ডেটা যেকোনো ওয়েব পোর্টালেও ব্যবহারের সুবিধা দিচ্ছে কোভিড-১৯ ট্র্যাকার।  সার্বিক তথ্য জানতে দেখে নিন covid19tracker.gov.bd এর ওয়েবসাইট।

এ সময় আইসিটি সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব আইসিটি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //