দুখু মিয়ার জন্মদিনে গুগলে বিশেষ ডুডল

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী আজ সোমবার। তার জন্মদিন উপলক্ষে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে।

এতে গুগলের বিভিন্ন অক্ষরগুলোকে সাজানো হয়েছে বিশেষভাবে। যেখানে দেখা যাচ্ছে নজরুলের হাতে থাকা একটি খাতা থেকে তার লেখার পৃষ্ঠাগুলো উড়ে উড়ে গিয়ে গুগলের লোগো তৈরি করেছে। ডুডলে কবি নজরুলকে সাদা টুপি, চোখে চশমা আর বাবরি দোলানো চুলে দেখানো হয়েছে।

গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে ভেসে উঠছে কাজী নজরুল ইসলামকে নিয়ে করা ডুডলটি। 

কাজী নজরুল ইসলামের জন্ম ১১ জ্যৈষ্ঠ ১৩০৬ বঙ্গাব্দে, ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। তার ডাক নাম দুখু মিয়া।  পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন। 

সৈনিক হিসেবে ১৯১৭ সালে সেনাবাহিনীতে যোগ দেয়া নজরুল কাজ করেছেন সাংবাদিক হিসেবেও।

তার কবিতা, গান ও সাহিত্য কর্ম বাংলা সাহিত্যে নবজাগরণ সৃষ্টি করেছিল। তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ লেখক। তার লেখনী জাতীয় জীবনে অসাম্প্রদায়িক চেতনা বিকাশে ব্যাপক ভূমিকা পালন করে।

তিনিই প্রথম বাঙালি কবি যিনি পূর্ণাঙ্গভাবে ভারতের স্বাধীনতা চেয়েছিলেন। এ বিষয়ে তার কণ্ঠের দৃঢ়তা ও চেতনায় বলিষ্ঠতা প্রকাশিত হয়েছে সর্বত্র। বিশের দশকে ২০ বছরের যুবকের মনের ভেতরে বিদ্রোহ, শোষণ, বঞ্চনা, পরাধীনতা, গ্লানি, ক্ষোভ, দ্রোহের বাস্তব প্রতিফলন ঘটেছিল তার ‘বিদ্রাহী’ কবিতায়। তার কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার গান ও কবিতা ছিল প্রেরণার উৎস।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৬ সালে কবিকে স্বাধীন বাংলাদেশের নাগরিকত্ব প্রদান ও জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //