ল্যান্ড ফোনেও হচ্ছে ১১ ডিজিট

সাত ডিজিটের ল্যান্ড ফোন ১১ ডিজিটে রূপান্তর হচ্ছে। গুলশান থেকে শুরু হবে এ কার্যক্রমের যাত্রা। এর ফলে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের আওতাধীন বিটিসিএলের সকল ল্যান্ড ফোন কাল থেকে আর ৭ ডিজিট থাকছে না।

বৃহস্পতিবার (৬ আগস্ট) গুলশান জোন থেকে এ কার্যক্রম শুরু হবে। পর্যায়ক্রমে সারা দেশে তা সম্প্রসারিত করা হবে।  

একই সঙ্গে একই জোনের যেকোনো স্থানে টেলিফোন স্থানান্তর করলে টেলিফোন নম্বরও পরিবর্তন হবে না। বিটিসিএলের জিএম মীর মোহাম্মদ মোরশেদ গণমাধ্যমকে বলেছেন, উন্নত ও আধুনিক সেবা নিশ্চিত করার জন্য বিটিসিএলের সকল গ্রাহকের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটের নম্বরে পরিবর্তন করা হবে।

এ জন্য সারা দেশকে ৫টি জোনে ভাগ করা হয়েছে। সেন্ট্রাল জোনে থাকছে ঢাকা সিটি, সাভার, নারায়ণগঞ্জ শহর, গাজীপুর শহর, টঙ্গী, নরসিংদী ও টুঙ্গিপাড়া।

দক্ষিণ পূর্ব জোনে থাকছে চট্টগ্রাম, চাঁদপুর, ফেনী, কুমিল্লা ও আশপাশের জেলা। দক্ষিণ-পশ্চিম জোনে থাকছে খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলো। উত্তর-পশ্চিম জোনে রয়েছে রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলো। আর উত্তর-পূর্ব জোনে রয়েছে সিলেট, ময়মনসিংহ, মানিকগঞ্জ, শেরপুর, জামালপুর ও আশপাশের জেলা।

এ ছাড়া, একই জোনের ভেতরে যেকোনো স্থানে টেলিফোন স্থানান্তর করলে টেলিফোন নম্বর অপরিবর্তিত থাকবে। অন্য জোনে স্থানান্তর করলে শুধুমাত্র প্রথম ডিজিট অর্থাৎ জোন কোডটি পরিবর্তন হবে। বাকি সকল ডিজিট একই থাকবে।

সূত্র মতে, প্রাথমিকভাবে গুলশান এক্সচেঞ্জের আওতাধীন নম্বরগুলো ১১ ডিজিটে পরিবর্তনের মাধ্যমে এ কাজ শুরু হচ্ছে। কাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের ৯৮৪, ৯৮৫, ৯৮৬, ৯৮৮ ও ৯৮৯ গ্রুপের নম্বরগুলো ৭ ডিজিটের পরিবর্তে ১১ ডিজিটের নম্বরে পরিবর্তন করা হবে। ৯৮৬, ৯৮৮ ও ৯৮৯ গ্রুপের নম্বরগুলোর শেষ ৫ ডিজিট অপরিবর্তিত থাকবে।

তবে, ৯৮৪, ও ৯৮৫ গ্রুপের নম্বরগুলো নতুন নম্বর দিয়ে পরিবর্তিত হবে। ৯৮৪ ও ৯৮৫ নম্বরগুলোর ক্ষেত্রে ০২২২২২- এর পর পুরাতন ৫ ডিজিট বসবে। ৯৮৬, ৯৮৮, ৯৮৯ নম্বরগুলোর ক্ষেত্রে ০২২২২২-এর পর নতুর ৫ ডিজিট বসবে।

এক্ষেত্রে গ্রাহককে বিটিসিএল থেকে ফোন করে নম্বর জানিয়ে দেয়া হবে। উদাহরণ হিসেবে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের পুরাতন ৯৮৮৭৪৮৮ নম্বরটি পরিবর্তিত হয়ে ০২ ২২২২-৮৭৪৮৮ হবে। বিটিসিএল থেকে বিটিসিএল কিংবা মোবাইল ফোন থেকে বিটিসিএল নম্বরে কল করতে পরিবর্তিত ১১ ডিজিট ডায়াল করতে হবে।

বাংলাদেশের বাইরে থেকে গুলশানের এ নম্বরে কল করতে হলে ৮৮০ ২ ২২২২-৮৭৪৮৮ নম্বরে কল করতে হবে। অর্থাৎ বাংলাদেশের বাইরে থেকে কলের ক্ষেত্রে ১৩টি ডিজিট চাপতে হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh