পাসওয়ার্ড ফাঁসের ঝুঁকি আরো বাড়ছে

অনলাইনে নানা কাজের জন্য বিভিন্ন অ্যাকাউন্ট খুলতে হয় আর সেখানে অ্যাকটিভ করতে হয় পাসওয়ার্ড। আর এতেই বাধে বিপত্তি। এই সুযোগে হ্যাকাররা হাতিয়ে নেয় পাসওয়ার্ড।

বিশেষজ্ঞরা বলছেন, দিন দিন সাইবার সন্ত্রাসীরা বেশি সক্রিয় হয়ে উঠছে। তাই পাসওয়ার্ড ফাঁসের ঝুঁকি আরও বাড়ছে।

এক প্রতিবেদনে সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডো বলছে, প্রতি ব্যক্তি কমপক্ষে গড়ে ১৯১ সার্ভিস ব্যবহার করেন, যাদের আবার সেগুলোয় থাকে পাসওয়ার্ড ও গোপনীয় অনেক কিছু। প্রতিষ্ঠানটি বলছে, দিনকে দিন সাইবার সন্ত্রাসীরা বেশি সক্রিয় হয়ে উঠছে। ফলে মানুষের পাসওয়ার্ড, ইউজার নেম, অন্যান্য গোপনীয় বিষয় ঝুঁকির মুখে পড়ছে। সাইবারে তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা দিন দিন বেড়েই চলেছে।

২০১৮ সাল থেকে অন্তত ১৫০০ কোটি গোপনীয় বিষয় ফাঁস হয়েছে; যা আগের চেয়ে অন্তত ৩০০ শতাংশ বেশি। আর এগুলো অন্তত এক লাখ উৎস থেকে ফাঁসের ঘটনা ঘটেছে।

বিশেষজ্ঞরা স্মরণ করিয়ে দিচ্ছেন, একই পাসওয়ার্ড একাধিক অ্যাকাউন্টে ব্যবহার করার কারণে এ ফাঁসের ঘটনা অহরহ ঘটে। ডিজিটাল শ্যাডোর স্ট্র্যাটেজির ভাইস প্রেসিডেন্ট রিক হল্যান্ড বলেন, এর অর্থ আপনি যদি নতুন কোনো অ্যাকাউন্ট করেন তাহলে সেখানে নতুন পাসওয়ার্ড ক্রিয়েট করতে হবে, এতে ঝুঁকি কমবে।

ডিজিটাল শ্যাডো বলছে, তারা সাইবার পরিসরে এমন অন্তত দুই মিলিয়ন অ্যাকাউন্টের ই-মেইল পেয়েছেন; যেগুলোয় বিভিন্ন ইনভয়েস বা পেমেন্ট করা হয়েছে। সেসব তথ্যই হাতিয়ে নিয়েছে সাইবার দুর্বৃত্তরা।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh