গৃহস্থালির অ্যাপ

স্মার্টফোন আজ দৈনন্দিন জীবনের সব কাজকেই অনেক সহজ করে দিয়েছে। প্রয়োজনমতো শুধু অ্যাপ ইনস্টল করেই ফোনকে বানিয়ে ফেলা যাচ্ছে গৃহস্থালি কাজের হরেক রকম যন্ত্রপাতিতে।

ফোনকেই বানান রিমোট

বাজারে থাকা অনেক ফোনে রিমোট কন্ট্রোল ফিচারটি থাকার পরও অনেকের কাছেই তা রয়ে গেছে অজানা। ওয়াই-ফাই ব্যবহার করে স্মার্ট ডিভাইস নিয়ন্ত্রণ নয়; বরং চিরচেনা টিভি বা এসির রিমোটের কাজই ফোনে করা সম্ভব। এ জন্য ফোনে লাগবে ‘আইআর ব্লাস্টার’ ফিচার। বেশির ভাগ শাওমি, এলজি, স্যামসাং ও রিয়েলমি ফোনে এ ফিচার দেয়া থাকে। সেটির পূর্ণাঙ্গ ব্যবহারের জন্য প্রয়োজন ডিভাইসের রিমোটের ডাটাসমৃদ্ধ অ্যাপ। এর মধ্যে আছে ইউনিভার্সাল আইআর টিভি রিমোট অ্যাপ ও পিল আইআর রিমোট। দুটি অ্যাপই মূলত টিভির জন্য তৈরি হলেও এসি বা সেট টপ বক্সের জন্যও ব্যবহার করা যাবে। টিভির মডেল নম্বর অনুযায়ী লে-আউট নামিয়ে নিলেই কাজ শেষ। টিভির প্রায় সব ফিচার ফোন থেকেই নিয়ন্ত্রণ করা যাবে, এজন্য টিভির স্মার্ট হওয়ার প্রয়োজন নেই। শাওমি ফোনে থাকা মি রিমোট অ্যাপটিও এ কাজে লাগানো যাবে, তবে সেটিতে লে-আউটের সংখ্যা কম। এলজি ফোনে থাকা কিউ রিমোটের সুবিধা, সেটি বর্তমান রিমোট থেকে কমান্ডগুলো পড়ে নিতে পারে, তবে ফিচারটি অন্যান্য ডিভাইসে পাওয়া যাবে না। দুটি অ্যাপই প্লেস্টোরে পাওয়া যাবে।

ঘরের কাজে ফোনের সেন্সর

স্মার্টফোনে বেশ কিছু সেন্সর থাকে, যার পূর্ণাঙ্গ ব্যবহার প্রায় সময়ই আমাদের করা হয় না। যেমন—জাইরোস্কোপ সেন্সর স্ক্রিন রোটেশন ও গেমে ব্যবহার করা হয়; কিন্তু কজনই বা সেটি স্পিরিট বা বাবল লেভেল হিসেবে ব্যবহার করেছেন? কোনো পৃষ্ট সমতল বা একেবারে খাড়া হয়েছে কি না বা হেলানো থাকলে তার ডিগ্রি কত, সেটি মাপার জন্য স্পিরিট বা বাবল লেভেল ব্যবহৃত হয়ে থাকে। সে কাজটিই অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে সেরে ফেলা যাবে, শুধু প্রয়োজন স্মার্ট টুলবক্স অ্যাপ।

সিসি ক্যামেরায় রাখুন ঘর সুরক্ষিত

বাসার নিরাপত্তার জন্য ক্লোজ সার্কিট বা সিসি ক্যামেরার ব্যবহার ইদানীং তুমুল জনপ্রিয়। প্রায় প্রতিটি সিসি ক্যামেরা সিস্টেমেরই আছে স্মার্টফোন অ্যাপের মাধ্যমে তদারকির সুবিধা। অ্যাপগুলো বেশির ভাগ ক্ষেত্রেই প্রতিটি নির্মাতার জন্য আলাদা; কিন্তু ‘আইক্যামভিউয়ার আইপি ক্যামেরা ভিউয়ার’ অ্যাপটি প্রায় সব আইপি ক্যাম সুবিধাসংবলিত ক্যামেরার সঙ্গেই কাজ করে। ফলে একাধিক ব্র্যান্ডের ক্যামেরা ব্যবহার করলেও ফোনে অনেক অ্যাপ রাখার দরকার নেই। ‘অ্যালফ্রেড হোম সিকিউরিটি ক্যামেরা’ অ্যাপটি বিষয়টিকে এক ধাপ এগিয়ে নিয়ে গেছে। এর মাধ্যমে চাইলে পুরনো স্মার্টফোনকে সিসি ক্যামেরায় রূপান্তর করা সম্ভব। ‘সিসিটিভি রেকর্ডার’ অ্যাপ ব্যবহার করে আইপি ক্যামেরার ফুটেজও রেকর্ড করা যাবে ফোনেই। ঘরের নিরাপত্তার জন্য অ্যাপগুলো বেশ কার্যকর।

গাছপালার পরিচর্যা

গাছ লাগানোর শখ অনেকের থাকলেও, কিভাবে তা শুরু করবেন বা কোন গাছের কী যত্ন প্রয়োজন—তা নিয়ে দ্বিধায় থাকেন অনেকেই। সে বিষয়ে সাহায্য করার অ্যাপের অভাব নেই; এর মধ্যে অন্যতম ‘ইনডোর প্ল্যান্ট গাইড’ ও ‘লিফ স্ন্যাপ’। ইনডোর প্ল্যান্ট গাইডকে বলা যায় বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ গাছবিষয়ক ডাটাবেইস। এতে আছে হাজার হাজার গাছের নাম, ছবি, সেগুলোর উপকারিতা, তার জন্য প্রয়োজনীয় মাটি, সার ও পরিচর্চার উপায়ের সব তথ্য। গাছ পরিচর্চার নিয়ম-কানুন অনেক সময়ই আমরা মানি না, ঘরের পরিবেশ অনুযায়ী গাছ নির্বাচনও করি না। ফলে দেখা যায়, দ্রুতই সেগুলো মরে যায় বা অপরিপুষ্ট হয়ে থাকে। সে সমস্যার সমাধান এ অ্যাপ। লিফ স্ন্যাপও ডাটাবেইসভিত্তিক অ্যাপ, তবে এটির কার্যকরণ ভিন্ন। গাছ চেনার জন্য এ অ্যাপের ব্যবহার। অ্যাপটি ছবি বিশ্লেষণ করে জানিয়ে দেবে সেটি কোন গাছ, তার প্রকৃতি, ধরন এবং অন্য সব তথ্য।

ঘরের কাজ করুন সহজ

‘দ্য টিম টম’ অ্যাপ একটি বড় সমস্যার সহজ সমাধান বলা যায়। বর্তমানের তরুণ ও যুবক বয়সীদের প্রায় সবাই গেমিং করেই বড় হয়েছেন বলা যায়। গেমের মধ্যকার মিশন সিস্টেমের সঙ্গে তারা খুব ভালোভাবে পরিচিত। দেখা যায় শুরুতে কী কাজ, কখন করতে হবে—তার একটি ব্রিফিং দেয়া হয়; তার পর প্রতিটি পদক্ষেপকে অবজেক্টিভ হিসেবে তুলে ধরা হতে থাকে। একে একে ছোট ছোট অবজেক্টিভ শেষ করতে করতেই মিশনের পুরো কাজ হয়ে যায়। বাসার কাজকেও এমন ছোট ছোট অবজেক্টিভে পরিণত করে সেটাকে গেমের মতো করাই এ অ্যাপের কাজ। শুনে মনে হতে পারে, এই ছোট গিমিক আর কী এমন কাজ করবে; কিন্তু দেখা গেছে অ্যাপটির এই স্ট্রাকচার দৈনন্দিন কাজকে করেছে অনেকটাই সহজ। বিরক্তিকর কাজগুলো এভাবে ভাগ করে নিলে শিডিউল ধরে রাখা সহজ হয়ে যায়।

রেসিপি অ্যাপ

প্রতিদিনের রান্নাবান্নার জন্য কজনই বা প্রতিনিয়ত নতুন রেসিপি খুঁজে বের করেন? সে কাজের জন্য আছে অ্যাপ ‘টেস্টি’। এতে আছে ৩০০০-এরও বেশি রেসিপি। প্রতিটি রেসিপির জন্য দেওয়া আছে একেবারে ধাপে ধাপে বিস্তারিত নির্দেশনা। রান্নার সময় কী কী করতে হবে সেটার ভিডিও দেওয়া আছে। তবে বলা যায়, সবচেয়ে বড় ফিচার—নিজ থেকেই রেসিপি সাজেশন। সকালে নাশতার রেসিপি, দুপুরে লাঞ্চের রেসিপি বা ছুটির দিনে বিশেষ ডিশের রেসিপি রান্নার অভিজ্ঞতাই বদলে দেবে। বলা যায়, এটি শুধু রেসিপি অ্যাপই নয়, রান্নার প্রশিক্ষক ও সুপারিশকারী।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : অ্যাপ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //