চাঁদে নামলো চীনের মহাকাশযান

চীনের চন্দ্রাভিযানের প্রথম পর্যায় সফল। চাঁদের মাটিতে নেমেছে চীনের মহাকাশযান চ্যাঙ’ই-৫।

তারা ৪০ বছর পর আবার চাঁদ থেকে মাটি ও পাথর আনছে পৃথিবীতে। চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এই খবর জানিয়েছে। নামার পর ছবিও পাঠিয়েছে যানটি। এবার সে চাঁদের মাটি ও পাথর সংগ্রহ করবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুংইয়াং জানিয়েছেন, এ এক ঐতিহাসিক মুহূর্ত। এর ফলে বিশ্ব উপকৃত হবে। বাড়বে মহাকাশ গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতা।

গত সপ্তাহে চীনের দক্ষিণাঞ্চলীয় হাইনান প্রদেশ থেকে চন্দ্রযানটিকে একটি রকেটে করে উৎক্ষেপণ করা হয়। ১১২ ঘণ্টার মহাকাশ সফর শেষে চন্দ্রযানটি গত শনিবার পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের কক্ষপথে প্রবেশ করে। এরপর গতকাল মঙ্গলবার এটি চাঁদের নিকট প্রান্তে অবতরণ করে।

চীনের মহাকাশযান চাঁদ থেকে দুই কিলোর মতো মাটি ও পাথর সংগ্রহ করবে। এখনো যেখানে কোনো মহাকাশযান যায়নি, সেখান থেকে মাটি-পাথর সংগ্রহ করবে ওই মহাকাশযান। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর চীনই হবে তৃতীয় দেশ, যারা চাঁদ থেকে মাটি-পাথর পৃথিবীতে আনবে। দুই দিনের মধ্যেই ল্যান্ডার ভেহিকেল রোবোটিক হাতের সাহায্যে মাটি-পাথর সংগ্রহ শুরু করবে। তারপর মাটি-পাথর যাবে কক্ষপথে। সেখান থেকে ফিরতি ক্যাপসুল আবার যাত্রা করবে পৃথিবীর দিকে।

চীন প্রথমবার মহাকাশে মানুষ পাঠিয়েছিল ২০০৩ সালে। তার ১০ বছর পর তারা চন্দ্রাভিযান করে। তারা গত জুলাই মাসে মঙ্গলগ্রহে পানির সন্ধানেও মহাকাশযান পাঠিয়েছে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //