ডিজিটাল সচেতনতায় ‘উই থিংক ডিজিটাল’ প্রোগ্রাম

নাগরিকদের ইন্টারনেট ব্যবহারে সচেতনতা বৃদ্ধি এবং দায়িত্বশীল নাগরিক তৈরিতে বাংলাদেশে চালু হয়েছে ‘উই থিংক ডিজিটাল’ প্রোগ্রাম।

ফেসবুকের উদ্যোগে চালুকৃত ‘উই থ্যিংক ডিজিটাল’ প্রোগ্রামটি শিক্ষা মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও এটুআই’র সহযোগিতায় বাংলাদেশে চালু করা হয়েছে।

‘উই থিংক ডিজিটাল’ (লিংক-https://wethinkdigital.fb.com/bd/bd-bd/) ওয়েবসাইটের মাধ্যমে এই কার্যক্রম পরিচালিত হবে। 

এই প্রোগ্রামের মাধ্যমে নাগরিকদের ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন ও সরকারি কর্মকাণ্ডে ডিজিটাল অ্যাম্বাসেডরশিপ সম্পৃক্তকরণ ছাড়াও শিক্ষক, পেশাজীবী ও তরুণদের ডিজিটাল পরিচিতি সংরক্ষণ, গঠনমূলক চিন্তা, শ্রদ্ধা ও সহমর্মিতাপূর্ণ আচরণ ও গুজব সম্পর্কে সচেতন থাকার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। 

এছাড়া এই প্রোগ্রামে বিভিন্ন ট্রেনিং কোর্স, অনলাইন নিরাপত্তার দক্ষতা বিষয়ক শিক্ষা উপকরণ প্রদান, ডিজিটাল আইডেন্টিটি সংরক্ষণ, গঠনমূলক চিন্তাশক্তি তৈরি, সহমর্মিতা ও সম্মানজনক অনলাইন আচরণ ও গুজব থেকে দূরে থাকার বিষয় সংযুক্ত করা হয়েছে।

প্রাথমিকভাবে ফেসবুকের ‘উই থিংক ডিজিটাল’ প্রোগ্রাম ও ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ যৌথভাবে ৫০ জন অ্যাওয়ার্ড বিজয়ী শিক্ষক, ৩০ জন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ পুলিশ, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা ও ২০ জন তরুণ পেশাজীবীকে প্রশিক্ষণ প্রদান করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে এই প্রোগ্রামটি উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনির চোধুরীর সঞ্চালনায় প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আব্দুল মান্নান, বিজিএমইএ-এর সভাপতি রুবানা হক, ফেসবুকের দক্ষিণ এশিয়া পাবলিক পলিসি ডিরেক্টর আশ্বানি রানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফেসবুক, বাংলাদেশের পাবলিক পলিসি অ্যান্ড প্রোগ্রাম ম্যানেজার সাবনাজ রশিদ দিয়া। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //