৮ চীনা অ্যাপ নিষিদ্ধ করার নির্দেশে স্বাক্ষর ট্রাম্পের

আলিপে, উইচ্যাট পে, শেয়ারইটসহ চীনা সংস্থার সাথে সম্পর্কিত আটটি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করার নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

গতকাল মঙ্গলবার (৫ জানুয়ারি) তিনি এই আদেশে স্বাক্ষর করেন। অ্যাপ ব্যবহারকারীদের যাবতীয় তথ্য এইসব সংস্থা বেইজিংকে দিতে পারে বলে আশঙ্কা ট্রাম্প প্রশাসনের।

এই চীনা অ্যাপগুলির ব্যবহার নিষিদ্ধ করার পর ট্রাম্প জানিয়েছেন, এই অ্যাপগুলো তাদের ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। এগুলো ব্যবহার করে চীন সরকার সরকারি কর্মচারী ও কনট্রাক্টকরদের অবস্থান ও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে পারে।

আগামী ৪৫ দিনের মধ্যে প্রেসিডেন্টের এই আদেশ কার্যকরী হবে যুক্তরাষ্ট্রে। কিন্তু ততদিন আর প্রেসিডেন্ট থাকবেন না ট্রাম্প। জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করে দিতে হবে তাকে। চীনা অ্যাপ নিয়ে এই ধরনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হলেও এ ব্যাপারে বাইডেনের সাথে আলোচনা করা হয়নি বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক উর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে চীনা সংস্থা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটককে নিষিদ্ধ করার জন্য নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। সেই নির্দেশ খারিজ হয়েছিল উচ্চ আদালতে। আদালত জানিয়েছিল, ট্রাম্প তার আইনি ক্ষমতাকে অতিরিক্ত ব্যবহার করছেন।

সাম্প্রতিক অতীতে এই অ্যাপগুলোর ডাউনলোড প্রচুর পরিমাণে বেড়েছিল যুক্তরাষ্ট্রে। সেখানকার প্রশাসন মনে করে এই অ্যাপ ব্যবহার করা প্রায় এক কোটি মানুষ নিজেদের ব্যক্তিগত তথ্য ঝুঁকিপূর্ণ করে তুলেছেন। আলিপে ও উইচ্যাট পে ছাড়াও এ দিনের নিষিদ্ধ তালিকায় রয়েছে ক্যামস্ক্যানার, কিউকিউ ওয়ালেট, শেয়ারইট, টেনসেন্ট কিউকিউ, ভিমেট, ডব্লিউপিএস অফিসের মতো বহুল ব্যবহৃত অ্যাপ। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh