ডেটা গোপনতা দিবস আজ

আজ ২৮ জানুয়ারি (বৃহস্পতিবার) ডেটা গোপনতা দিবস বা ডেটা প্রাইভেসি ডে।

ডেটা সুরক্ষা বিষয়ে গুরুত্ব দেয়া ও ডেটা সুরক্ষার সহজ পথ দেখানোর মতো বিষয়গুলোতে জোর দিতে এ দিবসটি পালন করা হয়। 

২০০৮ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রথম শুরু হয় ডেটা গোপনতা দিবস। ইউরোপের ‘ডেটা প্রোটেকশন ডে’ উদাযাপনের বিস্তারের মাধ্যমে ডেটা গোপনতা দিবস চালু করে যুক্তরাষ্ট্র ও কানাডা।

১৯৮১ সালের ২৮ জানুয়ারিতে কনভেনশন ১০৮-এ স্বাক্ষরের মাধ্যমে স্বীকৃতি পায় ডেটা প্রোটেকশন ডে। আইনি প্রক্রিয়া মেনে গোপনতা ও ডেটা সুরক্ষা বিষয়ে এটিই প্রথম আন্তর্জাতিক চুক্তি ছিলো।

ডেটা গোপনতা দিবসও উদযাপিত হয় প্রতি বছরের ২৮ জানুয়ারি। ২০১৪ সালের ২৭ জানুয়ারি দিনটিকে ন্যাশনাল ডেটা প্রাইভেসি ডে হিসেবে স্বীকৃতি দেয় ১১৩তম মার্কিন কংগ্রেস। ইউরোপে এই দিনটিকে বলা হয় ‘ডেটা প্রোটেকশন ডে’।

আনুষ্ঠানিকভাবে এই দিনটির প্রচার চালায় ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ)।

ডেটা গোপনতা দিবসের এ বছরের লক্ষ্য- তথ্যের মূল্যে আলোকপাত করা। আপনি যদি ব্যক্তিগতভাবে নিজের গোপনতা আরো ভালোভাবে ব্যবস্থাপনা করতে চান ও আপনার ডেটা কীভাবে সংগ্রহ হচ্ছে তা জানতে চান বা কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান ডেটা সংগ্রহ করছে, মজুদ করছে ও সেগুলো ব্যবহার করছে, সব সময়ই মনে রাখবেন ব্যক্তিগত তথ্য অর্থের মতোই মূল্যবান। সুরক্ষিত রাখুন।

চলতি বছর ওয়েব কনফারেন্সের মাধ্যমে ডেটা গোপনতা দিবস উদযাপন করবে এনসিএসএ। এতে ডেটা সুরক্ষার বিভিন্ন বিষয় তুলে ধরবেন এই খাতের বিশেষজ্ঞ ব্যক্তিরা। -বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //