বৃহস্পতির মতো বড় মেঘহীন গ্রহ আবিষ্কার

প্রায় মেঘমুক্ত বৃহস্পতির মতো বড় আকারের একটি গ্রহ আবিষ্কার করেছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড অ্যান্ড স্মিথশোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্সের জ্যোতির্বিজ্ঞানীরা। 

এই তথ্য তারা তুলে ধরেছেন ফেব্রুয়ারি মাসের অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারে। সেই রিপোর্টে জানা গেছে, এই গ্রহের বায়ুমন্ডলে কোনো কুয়াশা বা ধোঁয়াশা নেই। ফলে পরিষ্কার চিত্র থাকায় এর ছবি স্পষ্টভাবে দেখা গেছে।

নতুন এই গ্রহটির নাম WASP-62b। এই গ্যাস জায়ান্ট ২০১২ সালে প্রথম দেখা যায় ওয়াইড অ্যাঙ্গেল সার্চ ফর প্ল্যানেটের সাউথ সার্ভের মাধ্যমে। তবে এই গ্রহের বায়ুমন্ডলে ঠিক কোন কোন গ্যাসের উপস্থিতি রয়েছে, সে বিষয়ে এখনো কোনো গবেষণা হয়নি।

সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্সের এক জ্যোতির্বিজ্ঞানী মুনাজজা আলম জানান, তার থিসিস পেপারের জন্য এই গ্রহ নিয়ে গবেষণা করছেন তিনি। এর বৈশিষ্ট্য ও বায়ুমন্ডলের উপাদান সম্পর্কে এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন তিনি। 

হট জুপিটার নামে বেশি পরিচিত WASP-62b গ্রহটি। এটি ৫৭৫ আলোকবর্ষ দূরে রয়েছে। তবে বৃহস্পতির আয়তনের অর্ধেক এর আয়তন। সূর্যের চারপাশে ঘুরতে বৃহস্পতির সময় লাগে ১২ বছর। তেমনই এই গ্রহের নিজেদের সৌরজগত পরিক্রম করতে সময় লাগে মাত্র সাড়ে চার দিন। নিজেদের সৌরজগতের নক্ষত্রের অত্যন্ত কাছে থাকায়, এই গ্রহ অত্যন্ত উষ্ণ পরিমন্ডলের। এখানে প্রাণের বিকাশের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

অত্যধিক গরম বায়ুমন্ডলীয় গ্রহ হওয়ায় এর নাম দেয়া হয়েছে হট জুপিটার। এই গ্রহ সম্পর্কে প্রথমে ততটা তথ্য না পাওয়া গেলেও, ধীরে ধীরে গবেষণায় নানা তথ্য প্রকাশিত হচ্ছে। 

হাবল স্পেস টেলিস্কোপ দিয়ে পর্যবেক্ষণ চলছে এই নতুন গ্রহের। WASP-62b-র পরিমন্ডলে প্রাথমিকভাবে সোডিয়াম ও পটাশিয়ামের উপস্থিতি টের পাওয়া গেছে। -কলকাতা২৪/৭

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //