উড়ন্ত গাড়ির জন্য নির্মাণ হচ্ছে এয়ারপোর্ট

যুক্তরাজ্য এবার নির্মাণ করছে এয়ারপোর্ট, তাও আবার উড়ন্ত গাড়ির জন্য।  

বিজ্ঞানীদের মতে, সেদিন বেশি দূরে নয় যখন আমরা বৈজ্ঞানিক কল্পকাহিনীর সিনেমাগুলোর মতো উড়ন্ত গাড়ির চরে বেড়ানো দেখতে পাবো। তবে এই সমস্ত ‘ইভিটিওএল’ যানবাহনের (বৈদ্যুতিক বাহন উড্ডয়ন ও অবতরণ)  উড্ডয়ন ও অবতরণের জন্য জায়গা প্রয়োজন। যুক্তরাজ্য সরকার ইতমধ্যে আনুষ্ঠানিকভাবে ‘আরবান এয়ার পোর্ট’ নামে একটি সংস্থাকে সমর্থন দিচ্ছে। এ সংস্থাটি দেশটিতে তাদের প্রথম তথাকথিত আরবান এয়ারপোর্ট খুলতে চায়। মূলত এটি এমন একটি জায়গা যেখানে মানবচালিত এবং সংক্রিয় উভয় প্রকারের বৈদ্যুতিক যান চলাচল করতে সক্ষম হবে। ‘আরবান এয়ারপোর্ট’ ধারণার পিছনে থাকা সংস্থাটির বিশ্বজুড়ে ২০০টির মতো পোর্ট নির্মানের পরিকল্পনা রয়েছে।

জানা যায়, যুক্তরাজ্যে প্রথম পোর্টটির জন্য ইতমধ্যে জায়গা বেছে নেয়া হয়েছে। এটি কোভেন্ট্রিতে (২০২০ সালে বৈদ্যুতিক যানবাহনের জন্য যুক্তরাজ্যের সেরা শহর হিসাবে পরিচিত) নির্মাণ করা হবে। এবং প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এটির নির্মাণ কাজ এ বছরের শেষদিকে শেষ হবে। 

আরবান এয়ার বন্দর প্রকল্পকে ইউকে রিসার্চ অ্যান্ড ইনোভেশনের ফিউচার ফ্লাইট চ্যালেঞ্জ মোকবিলায় ১২লাখ ইউরো অনুদান দেওয়া হয়েছে। এছাড়া শিল্প কৌশল চ্যালেঞ্জ তহবিল থেকে এই শিল্পটিকে  ১২৫ মিলিয়ন ইউরো অর্থায়ন করা হয়েছে। এবং শিল্প প্রকল্পের অর্থ ১৭৫ মিলিয়ন ইউরো পর্যন্ত বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে।

নির্মাণ শেষ হলে, যুক্তরাজ্যের ম্যালোই অ্যারোনটিক্স নির্মিত বড় কার্গো ড্রোনগুলির ডকিং প্ল্যাটফর্ম হিসাবে এটি প্রথম ব্যবহার করা হবে। ম্যালোই অ্যারোনটিকসের সিইও ওরিওল বদিয়ার মতে, এটি  ম্যালোই-য়ের মূল লক্ষের একটি। শহরের পরিবেশে মনুষ্যবিহীন এয়ার লজিস্টিকগুলিকে পরিচিত করা এবং এটির অবকাঠামোতে নমনীয় এবং স্থিতিস্থাপক, বুদ্ধিমান অপারেটিং সিস্টেম এবং শিল্প উদ্ভাবনে রাষ্ট্রের প্রতিনিধিত্ব করা তাদের লক্ষ। এয়ার ওয়ান ভবিষ্যতের একাধিক পরিবহণ প্রয়োজনীয়তা সরবরাহের সক্ষমতা রাখে বলে মনেকরেন তিনি। তিনি আরো বলেন, দুর্যোগের সময় ত্রাণ থেকে শুরু করে ইউকে জুড়ে নাগরিকদের জন্য প্রয়োজনীয় এবং দৈনন্দিন সেবা সরবরাহ করতে সক্ষম হবে এটি।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh