অস্ট্রেলিয়ায় খবর দেখার সুযোগ বন্ধ করে দিয়েছে ফেসবুক

মুনাফার ভাগ গণমাধ্যমকে দেয়ার আইন নিয়ে সরকারের সাথে টানাপড়েনের জেরে অস্ট্রেলিয়ায় সংবাদ কনটেন্ট দেখার সুযোগ বন্ধ করে দিয়েছে ফেসবুক। এরফলে খবর শেয়ারও করতে পারবেন না সাধারণ মানুষ।

আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে ঘুম ভেঙে অস্ট্রেলিয়ার বাসিন্দারা দেখেন, তাদের নিউজ ফিডে কোনো সংবাদ কনটেন্ট নেই। স্থানীয় বা আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমের ফেসবুক পেজও তারা দেখতে পারছেন না।

ফেসবুক কর্তৃপক্ষের এমন পদক্ষেপের ফলে অস্ট্রেলিয়ার নাগরিকদের গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া নিয়েই উদ্বেগ তৈরি হয়েছে। এমনকী সরকারি ও জরুরি পরিষেবার পেজগুলোও খালি ছিল। সেখানে কোনোরকম আপডেট দেয়া ছিল না।

দীর্ঘদিন ধরেই অস্ট্রেলিয়ার সরকারের সাথে লড়াই চলছে ফেসবুক ও গুগলের। অভিযোগ, গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে একটি আইন পাশ হয়েছে। যেখানে সোশ্যাল নেটওয়ার্কে খবরের প্রচার নিয়ে একাধিক বিষয় বলা হয়েছে। পার্লামেন্টের উচ্চকক্ষে আইনটি নিয়ে এখনো বিতর্ক চলছে। ফেসবুকের বক্তব্য, ওই আইন জারি হলে তাদের পক্ষে তা মানা সম্ভব নয়। গুগলও আইনটির বিরুদ্ধে প্রতিবাদ করেছে। বস্তুত তারই জেরে বৃহস্পতিবার সকাল থেকে ফেসবুক অস্ট্রেলিয়ায় খবর প্রচার বন্ধ করে দেয়। অর্থাৎ, তারা নিজেরাও কোনো খবরের প্রচার করবে না। ফেসবুক ব্যবহারকারীরাও কোনো খবর শেয়ার করতে পারবেন না। 

শুধু তাই নয়, বিভিন্ন সংবাদমাধ্যম ও সরকারি পরিষেবা প্রদানকারী সংস্থা ফেসবুক পেজের মাধ্যমে তাদের খবরাখবর প্রচার করে থাকে। সকাল থেকে সেই পেজগুলোও বন্ধ করে দেয়া হয়েছে।

ফেসবুকের এই কাজে সমস্যায় পড়েছেন অস্ট্রেলিয়ার সাধারণ মানুষ। বহু মানুষ ইদানীং খবরের কাগজ রাখেন না। টেলিভিশনও দেখেন না। তারা সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমেই দিনের সংবাদ দেখে নেন। আজ সকাল থেকে আচমকাই তা বন্ধ হয়ে গিয়েছে। অস্ট্রেলিয়ার বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত সংস্থা ও সরকারি স্বাস্থ্য বিভাগ কোভিড পরিস্থিতির আপডেট ফেসবুক পেজে দিত, তাও বন্ধ হয়ে গেছে। সরকারি দমকল বিভাগের বুশ ফায়ার সংক্রান্ত খবরও বুধবার থেকে বন্ধ করে দেয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার ট্রেসারার জোস ফ্রাইডেনবার্গ জানিয়েছেন, আজ সকালেই ফেসবুকের প্রধান মার্ক সাকারবার্গের সাথে তার দীর্ঘ আলোচনা হয়েছে। দ্রুত সমস্যা সমাধানের রাস্তা খোঁজার চেষ্টা হচ্ছে।

তবে অস্ট্রেলিয়ার সাধারণ মানুষ ও বিরোধী রাজনীতিবিদেরা জানিয়েছেন, যে প্রক্রিয়ায় ফেসবুক আচমকা খবর প্রচার বন্ধ করে দিয়েছে তা অনভিপ্রেত। একদিকে করোনাভাইরাস অন্যদিকে বুশ ফায়ারে জর্জরিত অস্ট্রেলিয়া। মানুষ সোশ্যাল মিডিয়ায় এ সংক্রান্ত আপডেট দেখেন। কিচ্ছু না জানিয়ে সাধারণ মানুষকে সমস্যায় ফেলা হয়েছে।

গুগল অবশ্য ফেসবুকের রাস্তায় হাঁটেনি। সরকার ও সংবাদসংস্থাগুলোর সাথে তারা আলোচনা চালাচ্ছে। গুগল অবশ্য আগেই জানিয়েছিল, নতুন আইন বলবৎ হলে তাদের পক্ষে অস্ট্রেলিয়ায় থাকা সম্ভব নয়। তবে ফেসবুকের মতো চরম সিদ্ধান্ত এখনো নেয়নি তারা। -বিবিসি ও ডয়চে ভেলে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh