হোয়াটসঅ্যাপের বিকল্প ‘সন্দেশ’ অ্যাপ উন্মোচন ভারতে

হোয়াটসঅ্যাপের নতুন গোপনীয়তা নীতি নিয়ে বিভিন্ন আলোচনা-সমালোচনার মধ্যেই ‘সন্দেশ’ নামে হোয়াটসঅ্যাপের মতোই তাৎক্ষণিক বার্তা প্রেরণের একটি অ্যাপ উন্মোচন করেছে ভারত।

দেশটির ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল ইনফরম্যাটিক্স সেন্টার (এনআইসি) ‘সন্দেশ’ অ্যাপটি তৈরি করেছে। তবে আপাতত কেবলমাত্র সরকারি কর্মচারীদেরই এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার অনুমতি দেয়া হচ্ছে।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ডাউনলোড করার জন্য অ্যাপটি গুগল প্লে স্টোরে দেয়া হয়নি। এটি ডাউনলোড করতে ভারতের সরকারি কর্মীদের তাদের পরিচয়পত্র ব্যবহার করে এনআইসি পোর্টালে প্রবেশ করতে হবে।

তিনি জানান, আইফোন ব্যবহার করে সরকারি কর্মচারীরা অ্যাপল স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। তবে লগইনের জন্য সেখানেও প্রয়োজন হবে সরকারি আইডির।

সন্দেশ অ্যপেও রয়েছে হোয়াটসঅ্যাপের মতো বিভিন্ন বৈশিষ্ট্য যেমন- এন্ড-টু-এন্ড এনক্রিপশন, অডিও ও ভিডিও কল এবং বিভিন্ন ফাইল আদান প্রদানের সুবিধা।

ওই কর্মকর্তা জানান, সন্দেশ অ্যাপ পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে অ্যাপটি শিগগিরই জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে।

ভারত হোয়াটসঅ্যাপের বৃহত্তম বাজার। তবে গত বছরের শেষের দিকে ফেসবুকের সাথে ব্যবহারকারীদের তথ্য ভাগ করে নেয়ার বিষয়ে হোয়াটসঅ্যাপ তার নতুন নীতি ঘোষণা করলে, টেলিগ্রাম ও সিগন্যালের মতো অ্যাপগুলোতে স্থানান্তর হতে শুরু করে ভারতীয়রা।

সিগন্যাল ও টেলিগ্রাম উভয়ই তাদের পরিষেবার অংশ হিসাবে অত্যাধুনিক এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকার দাবি করেছে এবং বিনামূল্যে এই অ্যাপ ডাউনলোড করা যাবে বলে জানিয়েছে।

এর আগে ব্যবহারকারীর তথ্য সংগ্রহের জন্য হোয়াটসঅ্যাপের পদক্ষেপে আপত্তি জানায় ভারত সরকারও। গত মাসে, দেশটির ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় হোয়াটসঅ্যাপকে অবিলম্বে ভারতীয় ব্যবহারকারীদের জন্য বৈষম্যমূলক নীতি প্রত্যাহার করার আহ্বান জানায়। -ইউএনবি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh