গুগলে নিরাপদ কাজের পরিবেশ তৈরি করতে পিচাইকে চিঠি

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাইকে খোলা চিঠি দিলেন সংস্থাটির ৫০০ কর্মী। তাদের আর্জি, গুগলে কর্মীদের জন্য নিরাপদ কাজের পরিবেশ তৈরি করা হোক।

বিগত কয়েক বছরে হেনস্থার ঘটনা উত্তরোত্তর বেড়েছে গুগলের দফতরগুলোতে। সে কথা জানিয়ে ওই চিঠিতে গুগল কর্মীদের আবেদন, হেনস্থাকারীদের সাহায্য করা বন্ধ করুক গুগল। বদলে সেইসব কর্মীদের পাশে দাঁড়াক যারা হেনস্থার শিকার হচ্ছেন।

সম্প্রতিই নিউইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে গুগলেরই এক সাবেক কর্মীর হেনস্থার অভিজ্ঞতার কথা। সেই অভিজ্ঞতা বেশ শোরগোল ফেলেছে কর্পোরেট দুনিয়ায়। তারপরই এই চিঠি।

গুগলের ওই সাবেক কর্মী ও পেশাদার প্রযুক্তিবিদের নাম এমি নেটফিল্ড। নিউইয়র্ক টাইমসে লেখা কলামে তিনি জানিয়েছিলেন, জীবনে আর কর্মক্ষেত্রকে ভালবাসতে পারবেন না তিনি। গুগলে হওয়া তার ভয়াবহ অভিজ্ঞতার পর থেকে তিনি আর ওই পথেই পা বাড়াবেন না।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এমি তার গুগলের দফতরে হওয়া ভয়াবহ অভিজ্ঞতার পুঙ্খানুপুঙ্খ বিবরণ দিয়েছেন। এমি জানিয়েছিলেন, কীভাবে প্রতিদিন তার হেনস্থাকারীর সাথেই দিনের প্রতিটা মুহূর্ত কাটাতে হতো তাকে। গুগল কর্তৃপক্ষকে জানিয়েও কোনো লাভ হয়নি। কারণ তারা তাকে সাহায্য করেননি। উল্টো এমিকে তার সাথে একা কাজ করতে বাধ্য করেছিলেন। 

তিনি আরো বলেন, অভিযোগ জানালে- মানসিক চিকিৎসা, কিংবা বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেয়া হতো। এমনকি, তাকে ছুটিও নিতে বলেছিল গুগল। কিন্তু হেনস্থাকারীর বিরুদ্ধে পদক্ষেপ করেনি। 

পিচাইকে লেখা চিঠিতে গুগল কর্মীরা জানিয়েছেন, এমির ঘটনা গুগলের দফতরে হওয়া একমাত্র হেনস্থার ঘটনা নয়। আগেও বহুবার বহু কর্মী হেনস্থার শিকার হয়েছেন। অথচ গুগল তাদের হয়ে কথা না বলে হেনস্থাকারীদেরই বাঁচাতে তৎপর হয়েছে। এমনকি হেনস্থার ঘটনায় গুগল ছাড়তে বাধ্য হলেও হেনস্থাকারীদের বিপুল অর্থ সাহায্য করেছে গুগল।

চিঠিতে পিচাইকে সবই জানিয়েছেন গুগল কর্মীরা। এর আগেও ২০১৮ সালে গুগলের প্রায় ২০ হাজার কর্মী যৌন হেনস্থার ঘটনার বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিলেন। তবে গুগল এই চিঠির প্রেক্ষিতে জানিয়েছে, কর্মীদের হেনস্থার অভিযোগ দেখাশোনা ও সমাধানের জন্য তাদের উপযুক্ত পরিকাঠামো আছে। এ ব্যাপারে গুরুত্ব সহকারেই তদন্ত করে তাদের সংশ্লিষ্ট দফতর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //