আইফোনে ভার্চুয়াল আইডি ও ফেসটাইমে নতুন ফিচার

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

অ্যাপেল নিজেদের বার্ষিক ডেভেলপারস কনফারেন্সে ব্যবহারকারী গোপনতা বৃদ্ধি এবং অন্য প্রতিষ্ঠানের হাত থেকে ভোক্তা ডেটা দূরে রাখার ব্যাপারে নতুন পরিকল্পনা কথা জানিয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদন বলছে, আরও বিস্তর পরিসরের ভিডিও কনফারেন্সিং এবং আইফোনে সরকারি আইডি সংরক্ষণ ফিচারের পরিকল্পনাও তুলে ধরেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। 

সোমবার শুরু হয়েছে অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স, এটি চলবে শুক্রবার পর্যন্ত।

নতুন ফিচারের অধিকাংশই ব্যবহারকারীদেরকে নিজ ডেটা সুরক্ষিত রাখতে দেবে। যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা আইডি স্ক্যান করতে পারবেন এবং কার্ডগুলো ব্যবহারকারীরা ডিজিটাল ওয়ালেটে এনক্রিপ্ট করে রাখতে পারবেন। এমনকি যুক্তরাষ্ট্রের কিছু শহরের ক্রেডিট কার্ড এবং ট্রানজিট কার্ডও রাখা যাবে এভাবে। ইউ.এস. ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গেও আলোচনা বিমানবন্দরে ডিজিটাল আইডি গ্রহণ নিয়ে আলোচনা চলছে অ্যাপলের।

অনেক ক্ষেত্রেই অ্যাপেল নিজেও এ ধরনের তথ্য দেখতে পারবে না। প্রতিষ্ঠানটি নিজেদের আইক্লাউড স্টোরেজ সেবার অর্থমূল্যের সাবস্ক্রিপশন সংস্করণটি আপডেট করেছে। নতুন আপডেটের বদৌলতে ব্যবহারকারীর ব্রাউজিং অভ্যাস লুকোনো থাকবে অ্যাপলের কাছ থেকেও। ভিন্ন এক আইক্লাউড ফিচার আবার ব্যবহারকারীদেরকে নিজেদের আসল ইমেইল আইডি গোপন রাখতে দেবে। ফলে ডিজিটাল বিজ্ঞাপনদাতারা আর্ আগের মতো ট্র্যাক করতে পারবে না ব্যবহারকারীকে।

নিজেদের কিছু অ্যাপ ও সেবায়ও পরিবর্তন এনেছে অ্যাপেল। এতে করে জুম ও মাইক্রোসফটের টিমসের মতো সেবাগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা তৈরি হবে প্রতিষ্ঠানটির। এখন থেকে অ্যাপেলের আপডেটেড ফেসটাইম ভিডিও চ্যাটিং অ্যাপের মাধ্যমে একাধিক অংশগ্রহণকারীর সঙ্গে কথা বলা যাবে ও কল শেডিউল করে রাখা যাবে। এ ছাড়াও সফটওয়্যারটিকে অ্যান্ড্রয়েড ও উইন্ডোজের সঙ্গেও কমপ্যাটিবল করেছে অ্যাপল।

ইন-অ্যাপ ইভেন্টস নামের নতুন এক ফিচারও নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। ওই ফিচারের মাধ্যমে অ্যাপের ভেতরেই লাইভ ইভেন্ট হোস্ট করতে পারবেন ডেভেলপাররা এবং অ্যাপ স্টোরে বাস্তব সময়ে ওই আয়োজন ফিচার করতে পারবেন। উদাহরণ হিসেবে বলা যায়, হোস্টরা লাইভ টুর্নামেন্ট আয়োজন করতে পারনে এবং তা অ্যাপ স্টোরের মাধ্যমে ছড়িয়ে দিতে পারবেন। এতোদিন এরকম কোনো সুযোগ ছিল না অ্যাপল প্ল্যাটফর্মে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh