আজ সবচেয়ে বড় দিন

ক্যালেন্ডারের হিসেবে ২১ জুন ‘সামার সলস্টিস’। অর্থাত্‍ এদিন সূর্যের দিকে সবচেয়ে বেশি হেলে থাকে উত্তর মেরু। তাই আজ উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, আজ সোমবার দিন থাকবে ১৩ ঘণ্টা ৩৭ মিনিট। আজ দেশে সূর্যোদয় হয়েছে ৫টা ১২ মিনিটে আর সূর্যাস্ত যাবে ৬টা ৪৯ মিনিটে।

সূর্য এদিন সরাসরি কর্কটক্রান্তি রেখার উপরে থাকে। ল্যাটিন শব্দ solctice-এর অর্থ sol মানে সূর্য ও sisterer মানে এক জায়গায় দাঁড়িয়ে থাকা। কেউ একে বলে কর্কটক্রান্তি দিবস, কেউ বলে অয়ন দিবস। ইংরেজিতে একে পালন করা হয় সামার সলস্টিস ডে হিসেবে। 

কর্কট আর মকর নামে দু’টি ক্রান্তি রেখা চলে গেছে পৃথিবীর উপর দিয়ে। আর এদের মধ্যে দিন কতটা বড় হবে সেটা ঠিক করে দেয় কর্কটক্রান্তি রেখা। আজ সকাল আর সন্ধ্যার সূর্যটা সবচাইতে বেশি হেলে থাকবে উত্তর দিকেই। আর ঠিক দুপুরবেলা সূর্য থাকবে কর্কটক্রান্তি রেখার একেবারে মাঝ বরাবর। ওই সময় সূর্যের নিচে গিয়ে দাঁড়ালে কারও কোনো ছায়াই পড়বে না।

২১ জুন উত্তর গোলার্ধ সূর্যের সবচেয়ে কাছাকাছি আসে। সূর্যকে ২১ জুন মধ্যগগনে, প্রায় মাথার উপরে দেখা যায়। ২০ থেকে ২৩ জুনের মধ্যে ‘সামার সলস্টিস’ হয়ে থাকে। ২১ জুন মানুষ নিজের ছায়াও দেখতে পায় না। যখন সূর্য ঠিক কর্কটক্রান্তি রেখার উপর থাকে, তখন ছায়া কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এটি প্রকৃতির এক বিস্ময়কর ঘটনা।

পৃথিবীর বার্ষিক গতি চলতে থাকে। যার কারণে পৃথিবীর ঋতু পরিবর্তিত হয়। এই বার্ষিক গতির কারণে, পৃথিবীর উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন ২১ জুন। একইসাথে উত্তর গোলার্ধে সবচেয়ে ছোট রাতও ২১ জুন। তবে দক্ষিণ গোলার্ধে এদিনই দিন সবচেয়ে ছোট ও রাত সবচেয়ে বড়।

সূর্য এই সময় কর্কটক্রান্তি বৃত্তে অবস্থান করে। ক্রান্তি বৃত্তে সূর্যের এই প্রান্তিক অবস্থান বিন্দুকে বলা হয় উত্তর অয়নায়ন। দক্ষিণ গোলার্ধে এখন থাকে ঠিক এর বিপরীত অবস্থা। আর এরপর থেকেই ক্রমশ দিন ছোট হতে থাকে, আর বড় হতে থাকে রাত। পরবর্তীতে ২৩ সেপ্টেম্বর সূর্য আবার অবস্থান নেয় বিষুব বৃত্তের বিন্দুতে একে বলা হয় জলবিষুব বিন্দু। এই দিন পুনরায় পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান হয়ে যায়।

অন্যদিকে আবার ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করায় এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকায় উত্তর গোলার্ধে দীর্ঘতম রাত্রি ও ক্ষুদ্রতম দিন হয়ে থাকে এবং দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থা দেখা যায়।

বছরে দুইবার ঘটে সলস্টিস 

সলসটিস বছরে দুইবার ঘটে। একবার গ্রীষ্মের মরসুমে, যখন সূর্যকে উত্তর বা দক্ষিণ মেরু থেকে দেখা যায়, তখন বছরের সবচেয়ে বড় দিন হয় অর্থাৎ ২১ জুন, সূর্যের রশ্মি পৃথিবীতে দীর্ঘ সময় উপস্থিত থাকে। দ্বিতীয়টি ঘটে ২২ ডিসেম্বর। এই দিনটি বছরের সবচেয়ে ছোট দিন ও দীর্ঘতম রাত। এই দিনে সূর্যের রশ্মি অল্প সময়ের জন্য পৃথিবীতে থাকে। এ সময় সূর্য মকরবৃত্তে অবস্থান করে থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //