শুরু হলো মোবাইল নিবন্ধন কার্যক্রম

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)

শুরু হলো মোবাইল নিবন্ধন কার্যক্রম। নিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখতে বাধ্যমূলক সিম কার্ড নিবন্ধনের পর এবার মোবাইল সেট নিবন্ধনের এই পদক্ষেপ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। 

বৃহস্পতিবার (১ জুলাই) আনুষ্ঠানিকভাবে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। 

এনইআইআর সিস্টেম চালু করা আমাদের জন্য একটি মাইলফলক উল্লেখ করে মন্ত্রী বলেন, অবৈধ মোবাইল ফোন সেট তৈরি, আমদানি ও বিক্রির সঙ্গে জড়িতদের কার্যক্রম বন্ধের জন্য এই উদ্যোগ। এতে সরকারের রাজস্ব বাড়বে। এ ছাড়া বর্তমানে অনলাইনে অপরাধের প্রবণতা বেড়েছে। যার ক্ষেত্র সীমাহীন। এই বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। এই সিস্টেম ব্যক্তি, সমাজ, দেশকে নিরাপদ রাখতে উল্লেখযোগ্য হাতিয়ার হিসেবে কাজ করবে। 

এই কার্যক্রমের গ্রাহকদের যেন কোনো ভোগান্তি না হয় সে বিষয়ে কর্মকর্তাদের সতর্ক করে দিয়েছেন মন্ত্রী। 

ভার্চ্যুয়াল এ অনুষ্ঠানে এনইআইআর সিস্টেম নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম। তিনি জানান, ৩০ জুন পর্যন্ত নেটওয়ার্কে চালু থাকা সব মোবাইল ফোনের ডাটা মাইগ্রেশন সম্পন্ন হয়েছে। 

কোনো সেট বন্ধ হবে না উল্লেখ করে শহিদুল আলম বলেন, ১ জুলাই থেকে চালু হওয়া সেটগুলো নেটওয়ার্কে সচল থাকবে। সেটটি বৈধ না অবৈধ তা গ্রাহককে মেসেজ দিয়ে জানানোর পর সেটটি বৈধ করার প্রক্রিয়া শুরু হবে। অবৈধ হলেও সেটগুলো তিন মাস চালু থাকবে। এরপর সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

টেলিটক এখন পর্যন্ত এই প্রক্রিয়ার অংশ হতে না পারলেও সেপ্টেম্বরেই এতে যুক্ত হবে বলে জানান টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাবউদ্দিন। 

টেলিযোগাযোগ সংস্থা বিটিআরসির উদ্যোগে সিনোসিস আইটির কারিগরি বাস্তবায়নে, এই সিস্টেমে গ্রাহকের জাতীয় পরিচয়পত্র ও সিম নম্বরের সঙ্গে মোবাইলের আইএমইআই যোগ করে মোবাইল নিবন্ধন করা হবে। এ বিষয়ে কিছু নির্দেশনাও দেয়া হয়েছে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //