অ্যামাজনের পদ ছাড়লেন জেফ বেজোস

১৯৯৪ সালের ৫ জুলাই করপোরেশন হিসেবে নিবন্ধিত হয় জেফ বেজোসের অ্যামাজন। অনেক চড়াই-উতরাই পেরোনোর পর এটি তাকে বিশ্বব্যাপী খ্যাতি এনে দিয়েছে। চালু হওয়ার ঠিক ২৭ বছর পর গতকাল সোমবার এই প্রতিষ্ঠানের সিইওর পদ ছাড়লেন বেজোস। 

নতুন দায়িত্ব দেয়া হয়েছে ২৪ বছর আমাজনে কাজ করা অ্যান্ডি জেসিকে।

বিশ্বের প্রায় সব ধরনের পণ্যই পাওয়া যায় অ্যামাজনে। এছাড়া অনলাইন স্ট্রিমিং, সঙ্গীত ও টেলিভিশন, ক্লাউড কম্পিউটিং, রোবোটিকস, কৃত্রিম বুদ্ধিমত্তার মতো বিষয়ের সঙ্গেও যুক্ত অ্যামাজন। 

নিজের প্রতিষ্ঠিত সংস্থার শেয়ারহোল্ডারদের বেজোস জানিয়েছেন, ‘৫ জুলাই আমার কাছে বিশেষ দিন। আমরা ২৭ বছর আগে এই দিনেই অ্যামাজন প্রতিষ্ঠা করেছিলাম। অ্যামাজনের সিইও হওয়া গভীর দায়িত্বপূর্ণ। এই দায়িত্ব গ্রাস করে নেয়। আমার যখন পাঁচ বছর বয়স ছিল, তখন থেকেই মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখছি। ২০ জুলাই আমি ভাইয়ের সঙ্গে সেই যাত্রায় যাব। এটাই আমার জীবনের সেরা অ্যাডভেঞ্চার হবে।’

অ্যামাজনের সিইও-র পদ থেকে সরে দাড়ানোর পর বেজোস এবার অ্যামাজনের এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করবেন। তিনি নতুন পণ্য এবং সংস্থার হয়ে নানা ধরনের উদ্যোগের বিষয়টি দেখবেন। ‘বেজোস আর্থ ফান্ড’, ‘ব্লু অরিজিন স্পেস শিপ কোম্পানি’, ‘অ্যামাজন ডে ওয়ান ফান্ড’, ‘দ্য ওয়াশিংটন পোস্ট’-এর কাজে এবার বেশি সময় দিতে চান তিনি।

এ বছরের এপ্রিলেই বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির স্বীকৃতি পান বেজোস। তিনি টানা চারবার এই খেতাব পেলেন। তার মোট সম্পদের পরিমাণ ১৭৭ বিলিয়ন মার্কিন ডলার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //