৬ দিনেই ধূমপান ছাড়ানোর প্রতিশ্রুতি অ্যাপের

ধূমপানের অভ্যাস ছাড়ার কথা ভাবা যতটা সহজ, অভ্যাস ছাড়া ততটাই কঠিন- যারা নিয়মিত ধূমপান করেন, তাদের এমটাই বলতে শোনা যায়। 

কিন্তু যদি কেউ ধূমপান ছাড়তে চান, সেটা সম্ভব। তাও মাত্র ছয়দিনেই। এমন দাবি করেছে একটি অ্যাপ। অ্যাপটির বক্তব্য, এমন এক নতুন পদ্ধতিতে সেটি সাহায্য করবে, যেকোনো ধূমপায়ীই অল্প কয়েক দিনেই এই অভ্যাস ত্যাগ করতে পারবেন।

QuitSure (কুইটসিউর) নামের এই অ্যাপটির নির্মাতাদের বক্তব্য, বেশিরভাগ ক্ষেত্রে ধূমপান ছাড়ানোর জন্য সংযম থেকে শুরু করে ওষুধ- এমন নানা রাস্তার কথা বলা হয়। কিন্তু কিছুদিন যেতে না যেতে ধূমপায়ীরা এই ধরনের পদ্ধতিতে ক্লান্ত হয়ে পড়েন। ফলে পুরোটা বিফলে যায়। কিন্তু তারা একেবারে অন্য রকম পদ্ধতিতে ধূমপান ছাড়িয়ে দেবেন- এমনই দাবি তাদের।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড, আইআইটি ও আইআইএম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সাবেক শিক্ষার্থী মিলে তৈরি করেছেন এই অ্যাপটি। 

তারা জানিয়েছেন, মূলত ‘সিবিটি’ বা ‘কগনিটিভ বিহেভিয়রাল থেরাপি’র মাধ্যমে ধূমপানের অভ্যাস ছাড়ানোর কাজ করেন তারা। নিজেদের ওয়েবসাইটে তারা জানিয়েছেন, ‘প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা এই অ্যাপে সময় কাটাতে হবে। কিছু লেখা পড়তে হবে, কয়েকটি ভিডিও দেখতে হবে আর কিছুক্ষণ শরীরচর্চা করতে হবে। এতেই যেকোনো ধূমপায়ী ত্যাগ করে ফেলতে পারবেন ধূমপানের অভ্যাস।

ভারতের মুম্বাইয়ের এক সংবাদমাধ্যমকে এই অ্যাপের মুখপাত্র জানিয়েছেন, ‘ওষুধ, তামাক ছাড়ার লজেন্সের উপর নির্ভরশীল করে নয়, ভাবনাচিন্তায় বদল এনেই ধূমপানের অভ্যাস ত্যাগ করাতে পারে এই অ্যাপ।’ 

অ্যাপটির পরিষেবা এখনো পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যেই পাওয়া যাচ্ছে। এটি ২০২০ সালের ডিসেম্বরে চালু করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //