কৃষিপণ্য কেনাবেচার সরকারি প্ল্যাটফর্ম ‘সদাই’

কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার পাশাপাশি ভোক্তার কাছে নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য সরবরাহের লক্ষ্যে সরকার কৃষিপণ্য কেনাবেচার অ্যাপ ‘সদাই’ চালু  করেছে। 

কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় অ্যাপটি বাস্তবায়ন করছে কৃষি বিপণন অধিদফতর। ‘সদাই’ সরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশের প্রথম কৃষি বিপণন অ্যাপ। এর ভাষা বাংলা। এটির মাধ্যমে কৃষক ও ভোক্তার মধ্যে সরাসরি যোগাযোগ হবে। কৃষি বিপণন অধিদফতর ‘সদাই’ প্ল্যাটফর্মে লেনদেন হওয়া কৃষিপণ্যের গুণগত মান ও ক্রয়বিক্রয় মনিটরিং করবে। পণ্যের উপযুক্ত দাম নির্ধারণ করবে। প্রয়োজনে উদ্যোক্তার নিবন্ধন বাতিল করবে। 

ভোক্তা ও উদ্যোক্তাদার জন্য ‘সদাই’ অ্যাপ আলাদা। প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। 

লিংক: ১. সদাই (ভোক্তা) : https://play.google.com/store/apps/details?id=com.dam.sodai

২. সদাই (উদ্যোক্তা) : https://play.google.com/store/apps/details?id=com.dam.ku

গতকাল বুধবার (৪ আগস্ট) কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ‘সদাই’ অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

তিনি বলেন, কৃষিপণ্য কেনাবেচায় ‘সদাই’ অ্যাপটি যুগান্তকারী পদক্ষেপ। এ অ্যাপটি সফলভাবে বাস্তবায়ন হলে দেশের কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ব্য হ্রাস ও কৃষিপণ্যের গুণগত মান নিশ্চিত করার ক্ষেত্রে ভাল কাজ করা যাবে। 

একইসাথে ভোক্তাররা যাতে না ঠকে, প্রতারণার শিকার না হয় এবং নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য পায়-তাতে অ্যাপটি সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী বলেন, দেশে ধান, গম, ভূট্টা, শাকসবজি, ফলমূলসহ সকল কৃষিপণ্যের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে। উৎপাদনে বিস্ময়কর সাফল্য এসেছে। এসব উৎপাদিত কৃষিপণ্যের বিপণনই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কৃষকেরা যে পণ্য উৎপাদন করে তা অনেক সময় বাজারজাত করতে পারে না, সঠিক মূল্য পায় না। কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতের পাশাপাশি ভোক্তার সঠিক মূল্যে, নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য কেনার নিশ্চয়তাও দিতে হবে। এ লক্ষ্যে ‘সদাই’ অ্যাপটি কাজ করবে।।

এই অ্যাপে কৃষক ও উদ্যোক্তারা ফ্রি রেজিস্ট্রেশন করে কমিশনবিহীন বিক্রির সুযোগ পাবে। মোবাইল ব্যাংকিং পেমেন্ট ও ক্যাশ অন ডেলিভারি পেমেন্টের সুযোগ পাওয়া যাবে। এতে মূল্য যাচাইয়ের সুযোগ ও অর্ডারকৃত পণ্যের ট্র্যাকিং সুবিধা রয়েছে। অধিদফতর কৃষক ও উদ্যোক্তাকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে। ক্ষেত্রবিশেষে কৃষিপণ্য পরিবহন সুবিধা পাওয়া যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //