আইফোনের ক্যামেরা দিয়ে রোগীর চোখ পরীক্ষা করলেন চিকিৎসক

ম্যাক্রো মোড ব্যবহার করেই রোগীর চোখ পরীক্ষা করা হয়। ছবি : টাইমস অব ইন্ডিয়া

ম্যাক্রো মোড ব্যবহার করেই রোগীর চোখ পরীক্ষা করা হয়। ছবি : টাইমস অব ইন্ডিয়া

আইফোন ১৩ প্রোম্যাক্স ব্যবহার করে রোগীর চোখ পরীক্ষা করলেন টমি কর্ন নামের এক চক্ষু বিশেষজ্ঞ। ক্যামেরার নতুন মোডের সাহায্যে চোখের খুঁটিনাটির ছবি তুলেছেন তিনি। এরপর ছবি দেখে ঠিক করেছেন পরবর্তী করণীয়।

এ বিষয়ে তা তিনি জানিয়েছেন লিংকডইনে। ওই রোগীর চোখের কর্নিয়া প্রতিস্থাপন করা হয়েছে। সব ঠিকঠাক আছে কি না, তা নিয়মিত পরীক্ষা করে দেখা জরুরি বলেও জানিয়েছেন তিনি।

আইফোন ১৩ প্রো মডেলের স্মার্টফোনের নতুন সুবিধাগুলোর একটি ক্যামেরায় ম্যাক্রো মোডের সংযোজন। এতে ফোকাস ঠিক রেখে খুব কাছের বিষয়বস্তুর ছবি ও ভিডিও ধারণ করা যায়। বেশিরভাগ ব্যবহারকারী সেটি প্রাকৃতিক কিছুর ছবি তুলতে ব্যবহার করেন, যেমন শিশিরবিন্দু কিংবা ছোট্ট পিঁপড়া। 


আর এই মোড ব্যবহার করেই রোগীর চোখ পরীক্ষা করেন যুক্তরাষ্ট্রের সান ডিয়াগোর শার্প রিস-স্টেলি মেডিকেল সেন্টারের ওই চিকিৎসক।

টমি কর্ন লিখেছেন, ‘চোখের ম্যাক্রো ছবি তোলার জন্য এই সপ্তাহে আইফোন ১৩ প্রো ম্যাক্স ব্যবহার করছি। চমৎকার।

পাশাপাশি নতুন সুবিধাটি কীভাবে টেলিমেডিসিনে কাজে লাগানো যায়, তা নিয়ে আরেক চক্ষু বিশেষজ্ঞ জেফরি লুইসের সঙ্গে আলোচনা করেন টমি।

আইফোন ১৩ প্রোতে নতুন ক্যামেরা মোড থাকলেও ম্যাক্রো ছবি তোলার জন্য বিশেষায়িত লেন্স রাখেনি অ্যাপল। এর বদলে ‘প্রো’ মডেলগুলোতে নতুন প্রযুক্তির আলট্রা-ওয়াইড লেন্স যুক্ত করেছে, যেটি দিয়ে এফ ১.৮ অ্যাপারচারে ছবি তোলা যায়। এই লেন্সটির ফিল্ড অব ভিউ ১২০ ডিগ্রি। আইফোনের ম্যাক্রো মোডে দুই সেন্টিমিটার ব্যবধানের বিষয়বস্তুর ছবিও তোলা যায়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //