অ্যাপলের শেয়ারে ধস

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক ইলেকট্রনিক চিপ সংকটের কারণে গত মাসে উন্মুক্ত হওয়া আইফোন ১৩ ফোনের উৎপাদন কমাচ্ছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। চলতি বছরের শেষ নাগাদ অন্তত নয় কোটি ইউনিট উৎপাদনের আশা করলেও চিপ ইস্যুতে তা এক কোটি কম হবে বলে বিষয়টির সঙ্গে যুক্ত কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে ব্লুমবার্গ।

অ্যাপলের পক্ষ থেকে এমন খবর প্রকাশের পর প্রতিষ্ঠানটির শেয়ার দরে ধস নেমেছে। বিশ্ববাজারে অ্যাপলের শেয়ারের দরপতন হয়েছে ১.২ শতাংশ। বোর্ডকম ইনকরপোরেশন এবং টেক্সাস ইন্সট্রুমেন্টের শেয়ারেরও ১ শতাংশ দরপতন হয়েছে।

তবে এ বিষয়ে অ্যাপল বা বোর্ডকম ইনকরপোরেশন এবং টেক্সাস ইন্সট্রুমেন্ট কর্তৃপক্ষের কোনো বক্তব্য নিতে পারেনি সংবাদমাধ্যমটি।

করোনা মহামারির ধাক্কায় সারাবিশ্বেই চিপের যে সংকট দেখা দেয় তার ধাক্কা লেগেছে অ্যাপলের মতো জায়ান্ট কোম্পানিগুলোর উৎপাদনে। অ্যাপল তার আইফোন উৎপাদনকারীদের জানিয়েছে আশানুরূপ সংখ্যায় ফোন উৎপাদন করা সম্ভব হচ্ছে না। চিপ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ করে বোর্ডকম ইনকরপোরেশন এবং টেক্সাস ইন্সট্রুমেন্ট সরঞ্জাম ও কাঁচামাল সরবরাহে জটিলতার কারণে এমনটি হচ্ছে।

অন্যদিকে চিপ সংকটের কারণে ফোনের আশানুরূপ উৎপাদন বিঘ্নে অনেক আইফোনপ্রেমীর অপেক্ষা দীর্ঘায়িত হবে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

গত ১৪ সেপ্টেম্বর আইফোন ১৩ উন্মুক্ত করে অ্যাপল। ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার শুরুর পর ২৪ সেপ্টেম্বর থেকে ডেলিভারি শুরু হয়। মোট পাঁচটি রঙে (গোলাপি, নীল, কালো, লাল, স্টারলেট) এবারের ফোনগুলো ছাড়া হয়। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //