স্লো ফোন ফাস্ট করবেন যেভাবে

দৈনন্দিন জীবনের অন্যতম সঙ্গী স্মার্টফোন। তবে সময়ের সাথে সাথে অনেক ফাস্ট এবং আপডেটেড স্মার্টফোনও স্লো হয়ে যায়। অতিরিক্ত ব্যবহার করলে অন্যান্য ইলেক্ট্রনিক যন্ত্রের মতো ধীরে ধীরে সুপার ফাস্ট ফোনটিরও কার্যক্ষমতা কমতে থাকে।

বর্তমান সময়ে স্মার্টফোনের সবচেয়ে বড় সমস্যা স্লো হয়ে যাওয়া। এতে করে ফোনে ঠিকমতো কাজ করা যায় না। এই সমস্যায় না পড়লে বোঝা যায় না কতখানি বিরক্ত লাগে। তবে সমস্যা যার আছে সমাধানও আছে। যদি স্মার্টফোনটি খুব স্লো হয়ে থাকে তাহলে ফাস্ট করে নিন নিজেই।

সিস্টেম আপডেট রাখা
স্মার্টফোন স্লো হওয়ার প্রধান কারণ অপারেটিং সিস্টেম সবসময় আপডেট না থাকাটা। একে সংক্ষেপে ওএস বলা হয়। এটি আপডেট রাখা স্মার্টফোনের জন্য খুবই প্রয়োজন। কারণ কোম্পানিগুলো ওএসের আপডেটের মাধ্যমে সিস্টেমে থাকা ত্রুটি ও বিচ্যুতিগুলো দূর করে থাকে। সে কারণে ওএস আপডেট না থাকলে স্মার্টফোন স্লো হয়ে পড়ে। তাই স্মার্টফোনের অপারেটিং সিস্টেম সবসময় আপডেট রাখার চেষ্টা করুন।

অ্যাপস আপডেট রাখা
স্মার্টফোনের গতি স্লো হয়ে যাওয়ার অন্যতম কারণ অ্যাপস আপডেট না রাখা। যেকোনো অ্যাপস আপডেট করা হলে ব্যবহারকারীর কাছে সেই অ্যাপস সম্মতি চায়। ব্যবহারকারীকে কেবল অ্যাপটি আপডেটের জন্য সম্মতি দিতে হবে। এতে স্মার্টফোনকে স্লো হওয়া থেকে রক্ষা করা সম্ভব।

ফ্যাক্টরি ডাটা রিসেট
যদি অতিরিক্ত স্লো হয়ে যায় তাহলে স্মার্টফোনটি ফ্যাক্টরি ডাটা রিসেট করে নিতে হবে। তবে অ্যান্ড্রইড মোবাইলে ফ্যাক্টরি ডাটা রিসেট করতে চাইলে সব ডাটার ব্যাকআপ রেখে দেয়া উচিত। কারণ এই রিসেট করার পর স্মার্টফোনে পুরনো কোনো তথ্য থাকে না। ফ্যাক্টরি ডাটা রিসেট হয়ে গেলে নতুন করে সবকিছু সেট আপ করে নিতে হবে।

মেমোরি স্টোরেজ ফুল রাখবেন না
স্মার্টফোন স্লো হওয়ার আরেকটি ও অন্যতম বড় কারণ মেমোরি স্টোরেজ ফুল হয়ে যাওয়া। ছবি, ভিডিও, গান, মেসেজ বা কনট্যাক্ট মেমোরি ফুল হয়ে গেলে স্মার্টফোন অস্বাভাবিকভাবে স্লো হয়ে পড়ে। তাই কোনো অপ্রয়োজনীয় জিনিস স্মার্টফোনে রাখা ঠিক নয়। তাই অপ্রয়োজনীয় এমন কোনো ছবি বা ভিডিও স্মার্টফোনে থাকে তবে সেসব ছবি বা ভিডিও ডিলিট করে দিন।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ 
মোবাইল কেনার সময়ে যে ব্যাকগ্রাউন্ড ডিসপ্লেটি থাকে তা অনেক সময়েই অনেকের পচ্ছন্দ হয় না। আর তার কারণেই মূলত অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা প্লেস্টোর বা অন্য কোনও সাইট থেকে কখনও চলমান আবার কখনও এইচডি ওয়ালপেপার ডাউনলোড করে নিজের ফোনের ব্যাকগ্রাউন্ড ইমেজ সেট করেন। এটি আপনার ফোনটিকে স্লো করে দেয়ার অন্যতম কারণ। কেননা সব স্মার্টফোনেই একটি সীমিত মেমরি থাকে। অতিরিক্ত অ্যাপ ফোনে রাখায় তার জায়গা কমে। যার জেরেই ফোনটি স্লো হয়ে যায়। যদি নতুন ব্যাকগ্রাউন্ডটিকে রেখে ফোনটিকে আগের গতিতেই কাজ করাতে চান, তবে ফোন থেকে আগে পুরানো কিছু অ্যাপ আনইনস্টল করুন। তারপরই ডাউনলোড করুন নতুন অ্যাপটি।

ক্যাশে ক্লিয়ার করুন
অনেকেই বিষয়টি জানেন না। স্মার্টফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার না করা স্লো হওয়ার অন্যতম কারণ। এসব ফাইল ক্লিয়ার করে স্মার্টফোনের গতি আরো দ্রুত করা সম্ভব। ক্যাশে ক্লিয়ার করার জন্য- সেটিংস > স্টোরেজ > ক্যাশে-তে যেতে হবে। এরপর ক্যাশে ক্লিয়ার হয়ে যাবে।

পুরাতন ব্যাটারি
স্মার্টফোনের ব্যাটারি পুরানো হলে অনেক সময়ে ফোন স্লো কাজ করে। ফোন অহেতুক গরম হয়ে যায়। এর থেকে স্মার্টফোনটিকে বাঁচাতে সময় থাকতেই বদলান ব্যাটারি।

অপ্রয়োজনীয় অ্যাপস রাখবেন না
স্মার্টফোনে যদি অপ্রয়োজনীয় অ্যাপস রাখা হয় তাহলে সেটি স্লো হয়ে যায়। অদরকারী অ্যাপস ডাউনলোড করলে স্মার্টফোন বারবার হ্যাং হতে থাকে। এতে কাজের সময়ে বিব্রত হতে হয়। তাই অপ্রয়োজনীয় অ্যাপস স্মার্টফোন ডিভাইসে না রাখাই ভালো। প্রয়োজনের তুলনায় বেশি অ্যাপ রাখলে স্মার্টফোনের গতিশীলতা নষ্ট হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //