ফোনে যেসব ছবি সেভ রাখলেই বিপদ

বিকাশ, রকেট বা নগদের মতো মোবাইল ব্যাংকিং সেবা কেনাকাটা বা লেনদেনে কাগজের টাকার প্রয়োজনীয়তা কমিয়ে দিয়েছে। আবার দেশে নগদ অর্থের পরিবর্তে কার্ডের ব্যবহার দিন দিন বাড়ছে।

ফলে অনেকেই ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এটিএম পিন, এনআইডি নম্বর এবং বিভিন্ন পাসওয়ার্ড ফোনে বা ই-মেইলে সেভ করে রাখেন। অনেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস প্রেরণের জন্য ছবি তুলে রাখেন, পরে তা ডিলিট করেন না। কিন্তু এটা যে কতটা বিপদজনক হতে পারে সে বিষয়ে ধারণা নেই অনেকেরই।

অনলাইন লেনদেনের সাথে বাড়ছে সাইবার প্রতারণার সংখ্যাও। আর এর একটা বড় অংশ ফিশিং। ফিশিং হানায় অন্য কোনো নকল অ্যাপের মাধ্যমে আপনার ফোনের সব কিছু নিজের ফোন বা কম্পিউটারে খুলতে পারে হ্যাকার। এর ফলে ফোনে ব্যাংক ডিটেইলস, এনআইডি কার্ড, পাসওয়ার্ডের মতো স্পর্শকাতর তথ্য থাকলে, তার পরিণতি হবে ভয়াবহ।

তাই ফোনে লিখে বা ছবি তুলে এ ধরণের ডিটেইলস সেভ না করাই শ্রেয়। অনলাইন শপিংয়ের ক্ষেত্রেও অ্যাপে কার্ড ডিটেইলস সেভ করবেন না।

ক্রেডিট, ডেবিট কার্ডের নিরাপত্তা নিয়ে সম্প্রতি সমীক্ষা চালায় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লোকাল সার্কেলস। দেখা যায়, ২৯ শতাংশ কার্ড ব্যবহারকারীই পরিবারের অন্য কারও হাতে কার্ড ও এটিএম পিন দিয়ে রেখেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //