ফেসবুকের নতুন নাম ‘মেটা’

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কর্পোরেট কোম্পানির নাম পরিবর্তন করা হয়েছে, নতুন নাম রাখা হয়েছে ‘মেটা’। তবে আমরা ফেসবুক হিসেবে যে মাধ্যমটিকে ব্যবহার করছি তার নাম অপরিবর্তিতই থাকবে। 

মূলত ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম- এই মাধ্যমগুলোর মাদার কোম্পানি হিসেবে আগে যেমন ফেসবুক নামটি ব্যবহৃত হতো- এর বদলে নতুন নাম হতে যাচ্ছে ‘মেটা’।

গতকাল বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাতে ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ কোম্পানির বার্ষিক হার্ডওয়্যার ইভেন্ট ‘কানেক্টে’ এই ঘোষণা দেন। 

জুকারবাগ নাম পরিবর্তনের ঘোষণা দিয়ে বলেন, এখন থেকে আমরা 'মেটাভার্স' নিয়ে সামনে এগিয়ে যাব। ফেসবুক নিয়ে নয়।

তিনি বলেন, এই মুহুর্তে আমাদের সব ব্র্যান্ড শুধুমাত্র একটি পণ্যের(ফেসবুক) সঙ্গেই যুক্ত যার মাধ্যমে সবকিছুকে উপস্থাপণ করা সম্ভব হচ্ছে না। আমাদের ভবিষ্যতের কথা ভাবতে হয়েছে। সেই সঙ্গে পরিবর্তন আনতে হয়েছে।

তিনি আরও বলেন, সময়ের সঙ্গে আমাদের একটি মেটাভার্স কোম্পানি হিসেবেই পরিচিত হব। আমরা আসলেই যা তৈরি করতে চেয়েছি আমাদের কাজের মাধ্যমে এইবার তার প্রকাশ পাবে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, বেশ কিছুদিন ধরেই নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্রান্ডিং করতে চেয়েছিলেন মার্ক জুকারবার্গ। 

যেখানে ফেসবুক শুধুমাত্র আর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে থাকবে না। এবার সেই রাস্তায় হাঁটতেই ফেসবুকের নাম পরিবর্তন করলেন জুকারবার্গ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, এখন সংস্থা এমন একটি মেটাভার্স তৈরি করতে চলেছে, যেটি একটা ভার্চুয়াল পৃথিবীর মতো হবে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায় ফেসবুকের পুরনো প্রতীক চিহ্নও বদলে ফেলা হয়েছে। আগের লাইক চিহ্ন বদলে নতুন প্রতীক আনা হয়েছে। এরই কধ্যে ক্যালিফোর্নিয়ায় মেনলো পার্ক হেড-কোয়ার্টারে নতুন প্রতীক চিহ্ন বসানো হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //