কীভাবে স্মার্টফোনে ইউটিউব চালু রেখে অন্য অ্যাপস চালাবেন?

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গান শোনা বা সিনেমা দেখার জন্য সবার আগে আমরা ইউটিউব ওপেন করি। কাজের সময় আমরা অনেকেই ইউটিউবে গান চালিয়ে কাজ করতে পছন্দ করি। কিন্তু মোবাইলে ইউটিউবে গান শোনার সময় ফোনের স্ক্রিন অন করে রেখে দিতে হয়। অ্যাপ থেকে বেরিয়ে গেলে অথবা ফোনের স্ক্রিন বন্ধ করে দিলে গানও বন্ধ হয়ে যায়। এই সমস্যা থেকে দুই উপায়ে সমাধান পাওয়া যাবে।

মালটি উইন্ডো

এখন বেশিরভাগ স্মার্টফোনেই মাল্টি উইন্ডো অর্থাৎ একই সাথে দুইটি অ্যাপস চালুর সুবিধা থাকে। এই সুবিধার ফলে মুঠোফোনটির পর্দা দুইটি অংশে বিভক্ত হয়ে দুইটি আলাদা আলাদা অ্যাপস একই সাথে ব্যবহারের সুযোগ দেয়।

এই ফিচারের মাধ্যমে, একটি উইন্ডোতে ইউটিউব অ্যাপসটি খোলা রেখে অন্য উইন্ডোতে আপনি যে অ্যাপস ব্যবহার করতে চাচ্ছেন সেটি সচল রাখতে পারবেন। তবে এই ফিচারেও কিছু সমস্যা আছে। প্রথমত, যেহেতু মুঠোফোনের পর্দাটি দুইটি ভাগে ভাগ হয়ে যায় সেহেতু একেকটি উইন্ডোর আকার পর্দার অর্ধেকে পরিণত হয়। তাই যাদের একটু বড় উইন্ডোতে কাজ করে অভ্যাস তাদের জন্য এটা একটা সমস্যা হতে পারে।

গুগল ডেস্কটপ সাইট অপশন চালু করা

প্রথমটি যাদের জন্য অসুবিধার তারা অনুসরণ করতে পারেন এই উপায়টি। ইন্টারনেট ব্রাউজার গুগল ক্রোমে একটি অপশন আছে ‘ডেস্কটপ সাইট’। খুব সহজ করে বললে, একটি কম্পিউটার থেকে গুগল ক্রোমে ইন্টারনেট ব্রাউজ করলে যেমন অভিজ্ঞতা বা ইন্টারফেস হবে, মোবাইলে এই অপশনটি চালু করলে ব্যবহারকারী একই অভিজ্ঞতা ও ইন্টারফেস পাবেন।

এই অপশনটি চালু করতে হলে গুগল ক্রোম খুলে লম্বালম্বি তিনটি ‘ডট’ দেয়া মেনু অপশনে যেতে হবে। সেখানে ‘ডেস্কটপ সাইট’ মেনুতে টিক চিহ্ন দিয়ে সেটি চালু করতে হবে।

এরপর ক্রোম থেকে ইউটিউব ওয়েবসাইটে যেতে হবে। যে ভিডিওতি দেখতে চাচ্ছেন সেটি চালু করে বের হয়ে আসুন। বের হয়ে আসলে ভিডিওটি প্রথমে বন্ধ হয়ে যাবে। তখন মোবাইলের উপর থেকে ড্রপ ডাউন মেন্যু নামিয়ে আনুন। সেখানে নোটিফিকেশন বার-এ যে ভিডিওটি চালু করেছিলেন সেটি দেখা যাবে। সেখানে ভিডিওটি চালু করার জন্য ‘প্লে’ বাটন দেখা যাবে। সেটি চালু করে দিলেই ইউটিউবের ভিডিওটি আবার সচল হবে।

এই ফিচারের মাধ্যমে অন্যান্য অ্যাপসে কাজ করার পাশাপাশি ননস্টপ ভাবে চলবে ইউটিউবের ভিডিও। মাল্টি উইন্ডোর মতো দুইটি অ্যাপস চালানোর বাধ্যবাধকতাও নেই এখানে। ভিডিওটি নোটিফিকেশন বার থেকে সচল থাকবে। আর আপনি চাইলে মোবাইলের যেকোন কাজ করতে পারবেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //