‘ফেসবুকের পরিবর্তন আনতে জাকারবার্গের পদত্যাগ করা উচিত’

ফেসবুকের নাম পরিবর্তনে সম্পদ ব্যয় না করে মার্ক জাকারবার্গের প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ানো উচিত বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন। 

সম্প্রতি কোম্পানির কিছু অভ্যন্তরীণ নথি প্রকাশ করে আলোচিত হয়েছেন তিনি। এবার তিনি বললেন, জাকারবার্গের পদত্যাগ করা উচিত।

গতকাল সোমবার (১ নভেম্বর) পর্তুগালের রাজধানী লিসবনে শুরু হয়েছে ওয়েব সামিট। সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে হাউগেন বলেন, ‘জাকারবার্গ যদি সিইও থাকেন, তবে প্রতিষ্ঠানটি বদলাবে বলে আমার মনে হয় না।’

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আইনপ্রণেতাদের মুখোমুখি হয়েও সম্প্রতি নানান তথ্য দিয়েছেন হাউগেন। তিনি বলেন, ফেসবুক যদি বিভেদ সৃষ্টি করতে পারে এমন কন্টেন্ট প্রচারে তার অ্যালগরিদম নিয়ন্ত্রণ না করে তাহলে বিশ্বে আরও বিশৃঙ্খলা দেখা দিতে পারে।

এসব কারণে বেশ সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক। এই অবস্থায় কোম্পানির নাম পরিবর্তন করে ‘মেটা’ করার ঘোষণা দেন জাকারবার্গ। তার দাবি, পরবর্তী প্রজন্মের ইন্টারনেট হতে যাচ্ছে ‘মেটাভার্স’। ফেসবুককে সেটার জন্য প্রস্তুত করতে নাম পরিবর্তন করা হয়েছে।

ফেসবুকের নাম পরিবর্তনের কড়া সমালোচনা করেছেন হাউগেন। কনফারেন্সে দেয়া এক বক্তব্যে তিনি বলেন, বর্তমান সমস্যার সমাধান না করে ‘মেটাভার্স’ গড়ে তোলার পরিকল্পনা একটি অবিবেকপ্রসূত পরিকল্পনা। প্ল্যাটফর্মের ন্যূনতম নিরাপত্তা নিশ্চিত করতে বিনিয়োগের পরিবর্তে ফেসবুক ভিডিও গেমের জন্য ১০ হাজার প্রকৌশলী নিয়োগ দিচ্ছে।

মেটাভার্স নিয়ে কাজ করতে সম্প্রতি ইউরোপে ১০ হাজার কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে ফেসবুক।

জাকারবার্গের পদত্যাগ করা উচিত কিনা এই প্রশ্নের উত্তরে হাউগেন বলেন, ‘নিরাপত্তা নিয়ে চিন্তা করেন এমন কেউ নিয়োগ পেলে ফেসবুক আরও শক্তিশালী হবে, সুতরাং উত্তর ইতিবাচক।’

ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা এখন ৩০০ কোটি ছুঁই ছুঁই। - ডয়চে ভেলে ও রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //