বন্ধ হচ্ছে ফেসবুকের ফেস রিকগনিশন

ফেস রিকগনিশন বা চেহারা শনাক্তকরণ সফটওয়্যার বন্ধ করার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট ফেসবুক। একই সঙ্গে ১০০ কোটি ব্যবহারকারীর ফেস প্রিন্ট মুছে ফেলবে প্রতিষ্ঠানটি। 

গোপনীয়তা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করায় এমন সিদ্ধান্ত নিয়েছে বলে সম্প্রতি জানিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।

ফেসবুক তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, ছবি ও ভিডিওতে থাকা ব্যক্তিদের স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করার এ প্রযুক্তি কয়েক সপ্তাহের মধ্যে বন্ধ করার হবে। এরমধ্যে ফেসবুক ১০০ কোটির বেশি মানুষের ‘ফেসিয়াল রিকগনিশন টেমপ্লেট’ মুছে ফেলবে।

এর ব্যাখ্যা হিসেবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, কিছু অভ্যন্তরীণ নথি সাংবাদিক, আইন প্রণেতা ও মার্কিন নিয়ন্ত্রণ সংস্থার কাছে চলে যাওয়ায় ফেসবুক এ বিষয় সতর্কতার সঙ্গে কাজ করছে।

ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা জানিয়েছে, সমাজে মুখের শনাক্তকরণ প্রযুক্তির স্থান সম্পর্কে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছে। ফলে এ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট জেরমি পেসেন্টি একটি ব্লগ পোস্টে লিখেছেন, ‘ব্যবস্থাপকরা এখনও এটি পরিচালনায় একটি সুস্পষ্ট নিয়ম দেয়ার চেষ্টা করছেন। চলমান এই অনিশ্চয়তার মধ্যে আমরা বিশ্বাস করি, এটির ব্যবহার নির্দিষ্ট গণ্ডির মধ্যে আনাই উপযুক্ত।’

উল্লেখ্য, সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক বর্তমানে একটি হুইসেলব্লোয়ার সংকটের সঙ্গে লড়াই করছে। তবে প্রতিষ্ঠানটি ভবিষ্যতের  ভার্চুয়াল রিয়েলিটি দৃষ্টিভঙ্গিতে স্থানান্তর করার প্রয়াসে মূল কোম্পানির নাম ‍‘মেটা’ তে পরিবর্তন করেছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //