ফোনের লক ভুলে গেলে কীভাবে খুলবেন?

ভুলে যাওয়ার প্রবণতা কমবেশি আমাদের সবার জন্যই একটা বড় সমস্যা। আর মোবাইলের লক ভুলে গেলে মহাবিপদ।  তবে ফোনের প্যাটার্ন লক কিংবা পাসকোড ভুলে গেলেও বিশেষ কিছু টিপস অনুসরণ করে আবার ফোন ব্যবহার করা যাবে।

ফোন আনলক বা রিসেটের ক্ষেত্রে অবশ্যই ওই ফোনে লগিন থাকা গুগল অ্যাকাউন্টের প্রয়োজন পড়বে। চলুন জেনে নেয়া যাক, অ্যান্ড্রয়েড ফোনের প্যাটার্ন ও পাসকোড ভুলে গেলে কীভাবে আনলক বা রিসেট করবেন।

অ্যান্ড্রয়েড ফোনের প্যাটার্ন লক কিংবা পাসওয়ার্ড ভুলে গেলে একাধিক উপায়ে ফোন আনলক বা রিসেট করা যায়। তবে যদি আপনি ফোন রিসেট করেন, তাহলে আপনার ফোনে থাকা সব ডাটা মুছে যাবে। তাই আপনার ফোনে থাকা গুরুত্বপূর্ণ ডাটার ব্যাকাপ সবসময় রাখবেন।

তবে আপনি যদি আপনার ফোন নির্মাতার একাউন্টে দেয়া বিশেষ সার্ভিস ব্যবহার করেন তাহলে ফোন রিসেট না করে কোনো ডাটা না হারিয়েই প্যাটার্ন বা পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। এজন্য আপনার ফোনটি আগে থেকে ফোন নির্মাতার ক্লাউড সার্ভিসে যুক্ত থাকতে হবে। 

যেমন, আপনি যদি স্যামসাং একাউন্টে আপনার স্যামসাং ফোন থেকে সাইন ইন করা থাকেন এবং এরপর ফোনের প্যাটার্ন লক ভুলে যান, তাহলে https://findmymobile.samsung.com/ ভিজিট করে আপনার আপনার ফোন আনলক করতে পারবেন।

শাওমি ফোনের মধ্যে মি একাউন্টে সাইন ইন করা থাকলেও শাওমি ফোনে এই সুবিধাটি পেতে পারেন। তবে এটা সব মডেলের ফোনে নাও থাকতে পারে। 

রিকভারি মোড

লক হয়ে যাওয়া এন্ড্রয়েড মোবাইল রিসেট করার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হচ্ছে রিকভারি মোড ব্যবহার করে লক হয়ে যাওয়া ফোন রিসেট করা। এতে ফোনের ইন্টারনাল স্টোরেজে থাকা সবকিছু মুছে যাবে। রিকভারি মোড ব্যবহার করে ফোন রিসেট করতে-

  • ফোন বন্ধ করুন
  • পাওয়ার বাটন ও ভলিউম আপ বাটন একই সাথে চেপে ধরুন
  • কিছুক্ষণ পর ফোন রিকভারি মোডে চালু হবে
  • প্রদর্শিত মেন্যু থেকে ভলিউম কি এর সাহায্যে নিচে স্ক্রল করুন ও পাওয়ার বাটনের মাধ্যমে Wipe data / Factory Reset সিলেক্ট করুন
  • এরপর পরবর্তী নির্দেশনা অনুসরণ করে আপনার ফোন রিসেট করুন
  • ফোন রিসেট হয়ে হলে Reboot system এ ট্যাপ করে ফোন চালু করে রিসেট প্রসেস সম্পন্ন করুন

রিকভারি মোডের মাধ্যনে ফোন রিসেটের এই পদ্ধতিটি হার্ড রিসেট নামেও পরিচিত। এই প্রক্রিয়ায় ফোন রিসেটের পর ফোনে থাকা সব ডাটা, যেমন- ছবি, ফোন নাম্বার, অ্যাপ, ইত্যাদি মুছে যাবে। তবে মেমোরি কার্ড থাকলে তার ডাটা অক্ষত থাকবে।

গুগল ফাইন্ড মাই ডিভাইস 

২০১৫ সালের পরে তৈরি সব অ্যান্ড্রয়েড মোবাইলে ফাইন্ড মাই ডিভাইস নামে ফিচারটি রয়েছে। এই ফিচার ব্যবহার করে মুলত চুরি হওয়া কিংবা হারিয়ে যাওয়া ফোন খুঁজে বের করা থেকে শুরু করে ফোনের ডাটা মুছার কাজ পর্যন্ত করা যায়। গুগলের ফাইন্ড মাই ডিভাইস ব্যবহার করে ফোন রিসেটও করা যায়।

এই পদ্ধতিতে ফোন রিসেট করতে অবশ্যই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস ইন্টারনেটের সাথে ওয়াইফাই বা মোবাইল ডাটা দিয়ে কানেক্টেড থাকতে হবে। এই পদ্ধতিতেও আপনার ফোনের সব ডেটা মুছে যাবে। ফাইন্ড মাই ডিভাইস ব্যবহার করে ফোন রিসেট করতে-

  • ফাইন্ড মাই ডিভাইস ওয়েবসাইটে প্রবেশ করুন
  • ফোন থাকা গুগল অ্যাকাউন্ট দিয়ে লগিন করুন
  • এরপর যে ডিভাইসটি লক হয়ে আছে সেটি সিলেক্ট করুন
  • ডিভাইস মেন্যু থেকে Erase Device এ ক্লিক করুন
  • এরপর আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিন
  • সঠিকভাবে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করলে আপনার ফোন রিসেট হয়ে যাবে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //