গুগল ফটোস ব্যবহারের নিয়ম

অনলাইনে ছবি ও ভিডিও জমা রাখা এবং অন্যদের সাথে শেয়ার করার মাধ্যম গুগল ফটোস। এটি ব্যবহার করে অনলাইনে ছবি আপলোড করে সংরক্ষণ করা যায়। তবে শুধু মাত্র ছবি ও ভিডিও ব্যাকআপ নেওয়া ছাড়াও আরো অসংখ্য চমৎকার ফিচার রয়েছে অ্যাপটিতে। 

চলুন এবার ধাপে ধাপে জেনে নেই কীভাবে গুগল ফটোস ব্যবহার করতে হয়-

অ্যাপ ইন্সটল

অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোনে গুগল ফটোস অ্যাপটি আগে থেকে ইন্সটল করা থাকে। আপনার ফোনে গুগল ফটোস অ্যাপ না থাকলে প্রথমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ইন্সটল করুন। এছাড়া ওয়েব ভার্সন ব্যবহার করে কম্পিউটার থেকেও গুগল ফটোসে ছবি ও ভিডিও জমা রাখা যাবে।

ব্যাকআপ কোয়ালিটি লেভেল

অ্যাপ ইন্সটল করার পর ব্যাকআপ নেওয়া ছবিসমুহের কোয়ালিটি সেট করা দরকার। এক্ষেত্রে আপনার প্রয়োজন ও গুগল একাউন্ট স্টোরেজ অনুযায়ী সেটিংস নির্বাচন করা একান্ত জরুরি। ব্যাকআপ কোয়ালিটি লেভেলের ক্ষেত্রে দুইটি অপশন পাওয়া যায়-

হাই কোয়ালিটি: এই ক্ষেত্রে ব্যাকআপ নেওয়া সব ছবি ১৬মেগাপিক্সেল ও সব ভিডিও ১০৮০পি রেজ্যুলিউশনে সেভ করা থাকে।

অরিজিনাল: এই ক্ষেত্রে ফুল সাইজের ও কম্প্রেশন ছাড়া অরিজিনাল ছবি বা ভিডিও সেভ করা থাকে।

অ্যাপ ব্রাউজ করার নিয়ম

গুগল ফটোস অ্যাপে প্রবেশের পর ফোনে থাকা সব ছবি তারিখ অনুসারে দেখতে পাবেন। অ্যাপের নিচের দিকে মেন্যুতে থাকা Search ট্যাবে প্রবেশ করে ফোনে থাকা কাঙ্ক্ষিত ছবি সার্চ করে খুঁজে বের করা যাবে।

এছাড়াও Sharing ট্যাব থেকে একাধিক ছবি বা ভিডিও একই সাথে লিংক ব্যবহার করে শেয়ার করা যাবে। এছাড়াও পূর্বে শেয়ার করা ছবি ও ভিডিও এলবাম এই ট্যাবে প্রদর্শিত হবে। অন্যদিকে Library ট্যাবে সব ছবি ও ভিডিও ফোল্ডার আকারে দেখা যাবে।

ফটো ও ভিডিও এডিট

শুধুমাত্র ছবি বা ভিডিও ব্যাকআপ নেওয়া নয়, গুগল ফটোস ব্যবহার করে ছবি ও ভিডিও এডিট করাও যায়। ছবি এডিট করার ক্ষেত্রে ক্রপ, ইমেজ এডজাস্টিং, ফিল্টার, মার্কআপের মতো অসংখ্য ফিচার ব্যবহার করা যাবে। ভিডিও এডিটিং এর ক্ষেত্রে প্রায় একই ধরনের ফিচার পাওয়া যাবে।

ফটোস অ্যাপে ভিডিও এডিট ফিচারটিতে রয়েছে ভিডিওতে থাকা নির্দিষ্ট ফ্রেম এক্সপোর্ট করার সুবিধা। এছাড়াও শেকি ভিডিও স্ট্যাবিলাইজ করার অসাধারণ একটি ফিচার ও রয়েছে গুগল ফটোস অ্যাপে যা বেশ ভালোভাবেই কাজ করে।

শেয়ারিং

গুগল ফটোস অ্যাপের শেয়ারিং ফিচার কিন্তু অন্য সব অ্যাপের মত সাধারণ নয়। গুগল ফটোস অ্যাপে এক বা একাধিক ছবি বা ভিডিও সিলেক্ট করে Share অপশনে ট্যাপ করলে উক্ত ছবি বা ভিডিও শেয়ার করা যাবে লিংকের মাধ্যমে।

অর্থাৎ এই উপায়ে শুধুমাত্র একটি লিংক ব্যবহার করে গুগল ফটোস দ্বারা এক বা একাধিক ছবি ও ভিডিও শেয়ার করা যাবে খুব সহজে। কাঙ্ক্ষিত ছবি বা ভিডিও শেয়ার করতে Share এ ট্যাপ করে এরপর Create Link এ ট্যাপ করার মাধ্যমে একটি লিংক তৈরি হবে। এটি ব্যবহার করে যেকেউ শেয়ার করা ছবি বা ভিডিও দেখতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //