ল্যাপটপের উপর পানি পড়লে যা করবেন

ল্যাপটপে কাজ করার সময় আমরা ডেস্কে নানান ধরনের খাবার-দাবার নিয়ে বসি। এতে প্রায় সময়ই অসতর্কতাবশত খাবার পড়ে যায় ল্যাপটপের উপর। বিশেষ করে পানি পড়লে তো আর রক্ষা নাই। তবে পানি বা চা-কফি কিছু পড়ার সঙ্গে সঙ্গে যদি কিছু কাজ করেন, তাহলে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পারেন।

  • পানি পড়ার সঙ্গে সঙ্গে ল্যাপটপ বন্ধ করে দিন। সমস্ত পাওয়ার সোর্স থেকে এটিকে ডিসকানেক্ট করুন। তাহলে পানির কারণে আপনার ল্যাপটের বড় কোনো ক্ষতি হবে না।
  • যদি ল্যাপটপে খুব বেশি পানি না পড়ে, তাহলে কিছুক্ষণ বাতাসে রেখে দিন। পানি শুকিয়ে গেলে ফের চালু করুন।
  • তবে অনেক বেশি পানি যদি পড়ে, তাহলে কোনো ড্রায়ার দিয়ে পানি শুকিয়ে ফেলার ব্যবস্থা করুন।
  • যদি বাড়িতে ল্যাপটপ খুলতে পারেন। তাহলে ল্যাপটপের সব অংশ খুলে রাখুন। যাতে দ্রুত পানি শুকিয়ে যায়। নিজে না পারলে সঙ্গে সঙ্গে বাড়ির কাছের দোকানটিতে নিয়ে যান। তারা ল্যাপটপ খুলে শুকিয়ে দিতে পারবেন। এতে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পাবে আপনার ল্যাপটপ এবং আপনিও।
  • ল্যাপটপের সামনে চিনি আছে এমন জিনিস নিয়ে সব সময় সতর্ক থাকবেন। চিনি যুক্ত কোনো তরল ল্যাপটপে পড়লে ল্যাপটপের ভেতরে সাদা পাউডারের মতো জিনিস তৈরি হয়। যার আস্তরণের কারণে ল্যাপটপে চার্জ হওয়া বন্ধ হয়ে যায়।
  • ল্যাপটপে পানি পড়ার পর তা খারাপ হওয়াকে তরান্বিত করে ইলেকট্রিক সংযোগ। সেই কারণে সঙ্গে সঙ্গে তা বিদ্যুৎ বিচ্ছিন্ন করা জরুরি। সেই সঙ্গে যত দ্রুত আপনি কাছের কম্পিউটারের দোকানে এটিকে নিয়ে যাবেন, তত বেশি এটি ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //