সাধারণ টিভিকে স্মার্ট টিভি বানাবেন যেভাবে

আজকাল বাজারে সাধারণ টিভি লঞ্চ প্রায় হয় না বললেই চলে। প্রায় জনপ্রিয় সব কোম্পানি এখন শুধুমাত্র স্মার্টটিভি লঞ্চে মনোনিবেশ করেছে। তবে এখনও যে সব গ্রাহক নিজের বাড়িতে সাধারণ টিভি ব্যবহার করছেন তারা বঞ্চিত হচ্ছেন অনেক কিছু থেকেই। কেননা, স্মার্টটিভির কারণে অনলাইনে কনটেন্ট স্ট্রিমিং খুব সহজ হয়েছে। 

তবে আজকাল খুব সহজেই যে কোনো সাধারণ টিভিকে স্মার্ট টিভিতে রূপান্তরিত করা সম্ভব।

চলুন তবে জেনে নেওয়া যাক-

  • ‘অ্যানড্রয়েড টিভি বক্স’ লাগিয়ে নিন। ‘অ্যানড্রয়েড টিভি বক্স’ হচ্ছে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত এমন একটি ডিভাইস, যা দিয়ে একটি সাধারণ টিভিকে স্মার্ট টিভিতে রূপান্তরিত করা যায়। আমাদের অ্যানড্রয়েড স্মার্টফোনে যা যা করা যায় ঠিক সে সবই করা যাবে এই অ্যানড্রয়েড টিভি বক্সে। ইচ্ছামতো যেকোনো অ্যাপ এটাতে ইনস্টল করে ব্যবহার করা যাবে। সেই সূত্র ধরে এতে চাইলেই যেকোনো অনলাইন স্ট্রিমিং সেবা ইনস্টল করে টিভি দেখার কাজ চালিয়ে নেওয়া যাবে।
  • কোনো অতিরিক্ত খরচ না করেই সাধারণ টিভিকে স্মার্ট টিভি করে তুলতে চাইলে, ল্যাপটপকে টিভির সঙ্গে HDMI এর মাধ্যমে কানেক্ট করুন। এই জন্য আপনাকে একটি HDMI কেবল কিনতে হবে। মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ল্যাপটপ টিভির সঙ্গে কানেক্ট করা যায়। তবে এই জন্য ল্যাপটপে HDMI পোর্ট থাকা বাধ্যতামূলক। ল্যাপটপ কয়েক বছরের পুরানো হলে সেখানে HDMI কেবল নাও থাকতে পারে। তবে সাম্প্রতিক সব ল্যাপটপের HDMI পোর্ট পাওয়া যাবে। একবার HDMI কেবলের মাধ্যমে আপনার ল্যাপটপ টিভির সঙ্গে কানেক্ট হলে ল্যাপটপের স্ক্রিন টিভিতে দেখতে পাবেন। এবার যে কোন ব্রাউজার ওপেন করে OTT প্ল্যাটফর্মের ওয়েবসাইট ওপেন করে যে কোনো কনটেন্ট চালালে তা টিভিতে দেখা যাবে। পনার স্ট্রিমিং সার্ভিস সাবস্ক্রিপশনে সর্বোচ্চ যে রেসোলিউশন সাবস্ক্রিপশন থাকবে সেই রেসোলিউশনেই টিভিতে কনটেন্ট দেখতে পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //