স্মার্টফোনের সঠিক চার্জার নির্বাচন করবেন যেভাবে

স্মার্টফোনের ব্যাটারির আয়ু অনেকটা নির্ভর করে চার্জিং পদ্ধতির ওপর। আর ব্যাটারি অনেক দিন ভালো থাকলে মোবাইলও ভালো থাকে। একেক ফোনের জন্য রয়েছে আলাদা চার্জার। কিন্তু আজকাল অনেক স্মার্টফোনের বাক্সের সঙ্গে চার্জার থাকে না। এছাড়াও কিছু দিন ব্যবহারের পর খারাপ হয়ে যায় চার্জার। এ ক্ষেত্রে ফোনের জন্য সঠিক চার্জার বেছে নিতে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

ফোনের ব্যাটারি চার্জিংয়ের জন্য একাধিক সার্কিট ব্যবহার হয়। এছাড়াও চার্জিং পোর্ট, কুলিং প্রযুক্তি, অতিরিক্ত কারেন্ট সরবরাহ বন্ধের মতো ফিচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ফোনে সর্বোচ্চ 20W চার্জিং সাপোর্ট থাকলে 65W অথবা 120W চার্জার ব্যবহার করে কোনো পার্থক্য বুঝতে পারবেন না। কারণ আপনার ফোনের সার্কিটে সর্বোচ্চ 20W চার্জিং সাপোর্ট ব্যবহৃত হয়েছে।

দামি চার্জার হলেই যে আপনার ফোনের জন্য সঠিক হবে এমন ভাবাটা ভুল। আপনার ফোন কেনার সময় বাক্সে যে চার্জারটি দেওয়া হয়েছিল সেটাই আপনার ফোনের জন্য সেরা চার্জার। তবে আপনি যদি এমন কোনো ফোন কিনে থাকেন যে ফোনের বাক্সে কোনো চার্জার ছিল না, তাহলে ফোনের সর্বোচ্চ চার্জিং স্পিডসহ যে কোনো চার্জার কিনতে পারেন। তবে স্থানীয় কোম্পানির চার্জার না কিনে ভালো কোম্পানির চার্জার কিনুন।

কেনার সময় স্মার্টফোনের বক্সে চার্জার না থাকলে ফোনের ওয়েবসাইটে গিয়ে সর্বোচ্চ চার্জিং স্পিড দেখে নিয়ে সেই স্পিডের চার্জার কিনে নিন। স্থানীয় কোম্পানির চার্জার এড়িয়ে চলাই ভালো।

ফাস্ট চার্জিংয়ের ফলে ফোনের ব্যাটারির আয়ু দ্রুত কমতে শুরু করে। তাই দ্রুত চার্জ হলেও এই প্রযুক্তির দীর্ঘমেয়াদী সমস্যা রয়েছে। তবে ব্যাটারির আয়ু বাড়াতে আজকাল ফোনে দুটি পৃথক ব্যাটারি ব্যবহার করছে কোম্পানিগুলো। খুব দ্রুত চার্জিংয়ের প্রয়োজন না হলে 20-30W স্পিডের চার্জার ব্যবহার করতে পারেন। এতে আপনার ফোনে দীর্ঘদিন ভালো ব্যাটারি ব্যাকআপ পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //