স্পাইওয়্যার কুকীর্তি ফাঁসের নেপথ্যে এক সৌদি নারী

কমিউনিকেশন টেকনোলজির ইতিহাসে সবথেকে ক্ষতিকর বলে বিবেচিত প্রযুক্তি স্পাইওয়্যার। এর মাধ্যমে ব্যক্তিগত পর্যায়ে নজরদারি ও তথ্য চুরি করা হয়। সাম্প্রতিক বছরগুলোতে বেশ কদর বেড়েছে স্পাইওয়্যার নির্মাণ শিল্পের। বিভিন্ন দেশের সরকার ডিজিটাল নজরদারির টুল হিসেবে হ্যাকিং সফটওয়্যারের দিকে ঝুঁকেছে। 

কিন্তু, গেল বছরের পেগাসাস কাণ্ডে ফাঁস হয়ে গেছে আন্তর্জাতিক অঙ্গনে স্পাইওয়্যার ব্যবহার করে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো।

বিশ্বের সবচেয়ে বড় ও কুখ্যাত স্পাইওয়্যার নির্মাতা ইসরায়েলের প্রতিষ্ঠান এনএসও গ্রুপ। এই প্রযুক্তি প্রতিষ্ঠানটির অন্যের তথ্য চুরির এমন অবৈধ ও অনৈতিক কর্মকাণ্ড ফাঁসে বড় ভূমিকা রেখেছিলেন লুজাইন আল-হাথলুল নামের এক সৌদি নারী অধিকারকর্মী। 

সৌদি আরবের সবচেয়ে সুপরিচিত অধিকারকর্মীদের একজন আল-হাথলুল, দেশের নারীদের গাড়ি চালানোর উপর আরোপিত নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে প্রতিবাদ-প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। জাতীয় নিরাপত্তা ক্ষতিগ্রস্ত করার অভিযোগে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত জেল খেটেছেন আল-হাথলুল। 

এ সব কিছুর শুরুটা হয়েছিল ওই সৌদি অধিকারকর্মীর আইফোনের ছোট একটি গিল্চ থেকে। জেল থেকে মুক্তির পরপরই গুগল থেকে ‘জিমেইল অ্যাকাউন্ট হ্যাকিংয়ের চেষ্টা করা হয়েছে’ এমন সতর্কবার্তা পান আল-হাথলুল। তারপর নিজের আইফোনটিও হয়তো হ্যাকিংয়ের শিকার হয়েছে এই আশঙ্কায় কানাডার গবেষণা প্রতিষ্ঠান সিটিজেন ল্যাবের সঙ্গে যোগাযোগ করেন আল-হাথলুল। তার আইফোনের রেকর্ড ঘেঁটে অপ্রত্যাশিত এক আবিষ্কার করেন সিটিজেন ল্যাবের গবেষক বিল মার্কজাক। 

আল-হাথলুল

নজরদারি সফটওয়্যারটির ম্যালওয়্যারের কারণে একটি ইমেজ ফাইলের কপি রয়ে গিয়েছিল ফোনে। মার্কজাকের মতে, সাইবার হামলার পর রয়ে যাওয়া কম্পিউটার কোড থেকেই নজরদারি সফটওয়্যারটির সঙ্গে এনএসও গ্রুপের সংশ্লিষ্টতার প্রমাণ মেলে। পরবর্তীতে মার্কজাকের বিশ্লেষণ যাচাই করে এর নির্ভরযোগ্যতা নিশ্চিত করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং অ্যাপল। 

বলা বাহুল্য, ওই আবিষ্কার ছিল যেন পুরো হ্যাকিং কৌশলের নীল নকশা হাতে পাওয়ার মতো।

আল-হাথলুলের ফোনের সূত্র ধরেই গেল বছরে বিশ্বের বিভিন্ন দেশে সরকার আর আইনি প্রক্রিয়ার চাপের মুখে পড়ে এনএসও গ্রুপ। ২০২১ সালের নভেম্বরে তাদের বিরুদ্ধে আদালতে মামলা করে অ্যাপল। কূটনৈতিক কর্মকর্তাদের উপর নজরদারি চালানো হয়েছে জানার পর তৎপর হয় খোদ যুক্তরাষ্ট্রও। 

তবে, এনএসও গ্রুপ জানায় তাদের প্রতিষ্ঠান হ্যাকিং টুল বিক্রি করলেও কোনোভাবেই এর পরিচালনার দায়ভার নেয় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //