স্বাস্থ্য চাকার বাস যাবে রাজধানীর মধ্যবিত্ত ও নিম্নবিত্তের দোরগোড়ায়

সরকারি হিসেবে দেশে প্রতি তিন হাজার ৮৪৭ জনের জন্য একজন রেজিস্টার্ড চিকিৎসক রয়েছেন। সার্বিক অবস্থা এটা হলেও বস্তিবাসী, ছিন্নমূল প্রান্তিক জনগোষ্ঠীর কাছে চিকিৎসা পরামর্শ ও স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার অবস্থা আরো নাজুক।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সুবিধাবঞ্চিত মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে স্বাস্থ্য চাকা নামের একটি ভ্রাম্যমাণ প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। হেলথ কেয়ার অন হুইল প্রকল্পের মাধ্যমে বস্তিবাসী, ছিন্নমূল প্রান্তিক জনগোষ্ঠীর কাছে চিকিৎসা পরামর্শ, স্বাস্থ্য পরীক্ষা এবং ওষুধ সরবরাহের উদ্যোগ নিয়েছে আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন।

সম্প্রতি ঢাকার একটি স্থানীয় হোটেলে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক প্রধান অতিথি হিসেবে এই সেবা চালু করেন। 

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, করোনা মহামারির পরিপ্রেক্ষিতে মানুষ এখন ঘরের কাছেই স্বাস্থ্যসেবা প্রত্যাশা করে। ভ্রাম্যমাণ অবকাঠামোর মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সঠিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যাবে। স্বাস্থ্য চাকা সেবার মাধ্যমে চিকিৎসা সেবায় দারুণ পরিবর্তন আসবে বলে আমার প্রত্যাশা।

ঢাকার মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের জন্য বিশেষায়িত এই সেবা চালুর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন ও কসভোর রাষ্ট্রদূত গুনের উরেয়া। 

এই উদ্যোগ প্রসঙ্গে আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশনের সভাপতি সানজিদা ভূঁইয়া হক জানান, সব শ্রেণির মানুষের কাছে চিকিৎসা সেবাকে ছড়িয়ে দিতে আমাদের এই আন্তরিক প্রচেষ্টা। এই সেবার মাধ্যমে চিকিৎসা পরামর্শের পাশাপাশি বিশেষায়িত পরিবহনে রোগী দেখা থেকে শুরু করে ল্যাব সুবিধা রয়েছে। ল্যাব টেস্টেও ক্ষেত্রে গ্লুকোজ ও প্রেগনেন্সি টেস্টেও পাশাপাশি শিশুস্বাস্থ্য, সংক্রামক রোগ এবং মানুষকে স্বাস্থ্যকর জীবনযাত্রার পরামর্শ পাওয়া যাবে। 

এই উদ্যোগ নিয়ে ইউএস স্টেট ডিপার্টমেন্টের প্রোফেশনাল ফেলো ও গবেষক আশা জাহিদ বলেন, ঢাকা বিশ্বের অন্যতম জনবসতিপূর্ণ শহর। এই শহরের মানুষের কাছে চিকিৎসাসেবা প্রদানের জন্য সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগ নেওয়া প্রয়োজন। এই বাস্তবতায় স্বাস্থ্য চাকার মতো উদ্যোগ স্বাস্থ্যসেবায় বহুমাত্রিক সুযোগ তৈরি করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //