হার্ভার্ডের সাথে গবেষণায় যুক্ত হচ্ছে বাংলাদেশ

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষণা কার্যক্রম হাতে নিতে যাচ্ছে বাংলাদেশ। এ নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আইসিটি বিভাগের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

আইসিটি বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী। পরিদর্শন শেষে তিনি হার্ভার্ডের দ্বিতীয় প্রাচীনতম ভবন এবং বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক স্থান ওয়াডসওয়ার্থ হাউসে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাথে বৈঠক করেন।

বৈঠকে যৌথ গবেষণার জন্য আইসিটি বিভাগ ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলো নির্বাচনে বিস্তারিত আলোচনা করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের অফিস অব দ্যা প্রভোস্ট, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স শায়রা কচুবায়েভা, হার্ভার্ডের ইমার্জেন্সি মেডিসিনের সহকারী অধ্যাপক সচিত বালসারি লক্ষ্মী মিত্তাল এবং ফ্যামিলি ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক হিতেশ হাথি।

আরো ছিলেন- বাংলাদেশ আইসিটি বিভাগের এটুআই প্রকল্পের পলিসি এডভাইজার আনীর চৌধুরী এবং ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মো. খাইরুল আমিন।

বৈঠকে আইসিটি প্রতিমন্ত্রী চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ জনশক্তি গড়ে তুলতে দেশে স্কুল পর্যায়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা, স্কুল অব ফিউচার, ৪৩টি হাইটেক পার্ক, ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা, রোবটিকস, এআর/ভিআর, ব্লকচেইনসহ ফ্রন্টিয়ার টেকনোলজি বিষয়ে প্রশিক্ষিত জনগোষ্ঠী গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলোতে বিশেষায়িত ল্যাব, শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠাসহ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্বশেষ অগ্রগতি তুলে ধরেন।

তিনি বলেন, ‘গত ১৩ বছরে তথ্যপ্রযুক্তি খাতে যথাযথ অবকাঠামো গড়ে ওঠায় কোভিডের সময়ে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, বিনোদন, আদালত ও প্রশাসনিক কার্যক্রম চলমান রাখা সম্ভব হয়েছে। ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অ্যাপসের মাধ্যমে ভ্যাকসিন কার্যক্রম অত্যন্ত সফলতার সাথে সম্পন্ন করা সম্ভব হয়েছে।’

এছাড়া আইসিটি প্রতিমন্ত্রী ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) পরিদর্শন করেন এবং এমআইটির নির্বাহী পরিচালকের সাথে বৈঠক করেন।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //