কীভাবে মুছবেন ফেসবুকে দেখা ভিডিওর হিস্ট্রি

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। শুধু চ্যাট কিংবা ছবি শেয়ার করা নয়, বিভিন্ন ধরনের নাটক সিনেমার কাট ক্লিপও দেখা যায়। ফেসবুকে কোনো ভিডিও দেখলেই সেটির ইতিহাস স্বয়ংক্রিয়ভাবে আমাদের অ্যাকাউন্টে জমা হয়।

তবে আপনি চাইলেই কম্পিউটার ও মুঠোফোন থেকে ফেসবুকে দেখা ভিডিওর ইতিহাস মুছে ফেলতে পারবেন। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোন থেকে ভিডিওর ইতিহাস মুছে ফেলার জন্য ফেসবুকের ওপরের কোনায় থাকা তিন লাইন মেনু আইকনে ক্লিক করতে হবে। এবার ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশনে ট্যাপ করে পুনরায় ‘সেটিংস’ নির্বাচন করতে হবে।

এবার ‘ইওর ইনফরমেশন’ বিভাগের নিচে থাকা ‘অ্যাকটিভিটি লগস’ এ ক্লিক করলেই ‘ভিডিও ইউ হ্যাভ ওয়াচড’ অপশনে আপনার দেখা ভিডিওর তালিকা দেখা যাবে। তালিকায় থেকে নির্দিষ্ট কোনো ভিডিও মুছে ফেলার জন্য ভিডিওটির পাশে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করে ডিলিট অপশন নির্বাচন করতে হবে। একসাথে সব ভিডিও মুছে ফেলার জন্য ‘ক্লিয়ার ভিডিও ওয়াচ হিস্ট্রি’ অপশনে ক্লিক করুন।

কম্পিউটার থেকে করতে চাইলে ফেসবুকের সার্চ ইতিহাস মুছে ফেলার জন্য ডান পাশের কোনায় থাকা ‘ইওর প্রোফাইল’ অপশনে ক্লিক করে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ নির্বাচনের পর ‘অ্যাকটিভিটি লগস’ অপশনে ক্লিক করতে হবে।

এবার ‘ভিডিও ইউ হ্যাভ ওয়াচড’ অপশনে ক্লিক করলেই ফেসবুকে দেখা ভিডিওর তালিকা দেখা যাবে। তালিকা থেকে নির্দিষ্ট কোনো ভিডিও মুছে ফেলার জন্য ভিডিওটির পাশে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করে ডিলিট অপশন নির্বাচন করতে হবে। একসাথে সব ভিডিও মুছে ফেলার জন্য ‘ক্লিয়ার ভিডিও ওয়াচ হিস্ট্রি’ অপশনে ক্লিক করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //