মহাকাশ থেকে ভুল তথ্য পাঠাচ্ছে নাসার যান

সূর্যের আওতার বাইরে মহাকাশের খবর নিতে গিয়েছিল নাসার দুটি মহাকাশযান। গত বেশ কিছুদিন ধরে ওই দুই মহাকাশযানের একটি ক্রমাগত ভুল তথ্য পাঠাচ্ছে নাসার কাছে। বিজ্ঞানীরা এই নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন।

ওই মহাকাশযানে যান্ত্রিক ত্রুটি রয়েছে কিনা সেটিও জানা যায়নি। বরং প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করে মহাকাশ বিজ্ঞানীরা জেনেছেন, ওই যানের কোনো ত্রুটিই নেই। কিন্তু তবুও তথ্য বিভ্রান্তি ঘটছে। অথচ পৃথিবী থেকে পাঠানো তথ্য নিতে বা পৃথিবীতে তথ্য পাঠাতে যানটির কোনো অসুবিধা হচ্ছে না। সব মিলিয়ে গোলক ধাঁধায় পড়েছেন বিজ্ঞানীরা।

নাসা জানিয়েছে, মহাকাশযানটির এখন সৌরজগতের বাইরে নক্ষত্রমণ্ডলের মাঝের অংশে থাকার কথা। কিন্তু ওই যানের তথ্য বলছে, এটি মহাজাগতিক এলাকার অন্য কোনো অজানা অংশে পাড়ি জমিয়েছে। যা কোনো সম্ভব নয়।

ওই মহাকাশ যানটির নাম ভয়েজার ওয়ান। সৌরজগতের বাইরে পৃথিবী থেকে যাওয়া দূরতম বস্তু এটি। ১৯৭৭ সালে নাসা তাকে সৌরজগতের বাইরের মহাজাগতিক এলাকায় পাঠিয়েছিল। আর এখন পৃথিবী থেকে তার দূরত্ব ২৩৩০ কোটি কিলোমিটার।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, ভয়েজার ওয়ানের বেশ কয়েকদিন পরেই মহাকাশে পাড়ি দিয়েছিল ভয়েজার টু। সেটি মহাজাগতিক এলাকায় ভালভাবেই পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছে। ভয়েজার ওয়ানের সমস্যা খুঁজতে তাই নাসার মহাকাশ বিজ্ঞানীদের বিশেষ দল তথ্য বিশ্লেষণ করতে বসেছেন। 

তারা জানিয়েছেন, ভয়েজার ওয়ানের নিয়ন্ত্রণ অনেকটাই থাকে অ্যাটিচ্যুড আর্টিকুলেশন এবং কন্ট্রোল সিস্টেমের উপর। সেই সিস্টেম থেকে পাওয়া তথ্য থেকেও বোঝা যাচ্ছে না ভয়েজার ওয়ানের ভিতরে আসলে কি হচ্ছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //