হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন কীভাবে

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে।  এর মাধ্যমে টেক্সট মেসেজের পাশাপাশি বিনামূল্যে অডিও ও ভিডিও কল করা যায়। তবে অ্যাপটিতে কল রেকর্ড করার কোনো অপশন নেই। তবে অনেক সময় নানা প্রয়োজনে কল রেকর্ড করতে হয়। 

এখন কিছু সহজ উপায় অবলম্বন করে রেকর্ড করতে পারবেন হোয়াটসঅ্যাপ কলও। চলুন জেনে নেওয়া যাক-

  • হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায় ‘কিউব কল রেকর্ডার’ নামে একটি অ্যাপের মাধ্যমে। অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করে নিন। এবার অ্যাপ ওপেন করে হোয়াটসঅ্যাপে গিয়ে সেই ব্যক্তিকে কল করুন। কিউব কল উইজেট দেখা গেলে বুঝবেন ফোন কল রেকর্ড হচ্ছে। কিন্তু ফোন ইরর দেখালে পুনরায় কিউব কল রেকর্ডার অ্যাপ ওপেন করে অ্যাপের সেটিংসে গিয়ে ভয়েস কলে ফোর্স ভিওআইপি-তে ক্লিক করুন। এবার হোয়াটসঅ্যাপ কল করুন। কিন্তু এবারো কিউব কল রেকর্ডার না দেখালে বুঝতে হবে আপনার ফোনে এটি কাজ করবে না। 
  • থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা না গেলে ফোনের সাথে এক্সটার্নাল কল রেকর্ডার ডিভাইস ব্যবহার করতে পারেন। যেমন: ‘রেকর্ডগিয়ার পিআর২০০’ নামক ব্লুটুথ সেল ফোন কল রেকর্ডিং ডিভাইস। ডিভাইসটি ফোনের সাথে কানেক্ট করে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যাবে। ডিভাইসটি অ্যামাজন ডটকমে পাওয়া যাবে।
  • আবার কিউব এসিআর (Cube ACR) অ্যাপের মাধ্যমে ফোন কল এবং হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায়। কার কল রেকর্ড করতে চান, কার কল রেকর্ড করতে চান না, তা এ অ্যাপে বেছে নিতে পারবেন।
  • এসব পদ্ধতিতে যদি যেতে না চান তবে নিজের ফোনটি স্পিকারে রেখে পাশে আরেকটি ফোনের ভয়েস রেকর্ড অন করে কল রেকর্ড করতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //