বন্ধ হচ্ছে ফেসবুক লাইভে পণ্য বিক্রি

ফেসবুকে প্রবেশ করে ওয়াচ অপশনে গেলেই দেখা যায় বিভিন্ন পণ্য বিক্রির লাইভ, অর্থাৎ সরাসরি ভিডিও। যার মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে একে অন্যের সাথে যোগাযোগ করতে পারে। তবে আগামী ১ অক্টোবর থেকে লাইভ শপিং ফিচারটি বন্ধ করছে ফেসবুক।

লাইভ শপিং সুবিধা বন্ধের ফলে ফেসবুকে সরাসরি পণ্য বিক্রি এবং আর্থিক সেবার মাধ্যমে অর্থ সংগ্রহ করা যাবে না। সেবাটি বন্ধ হলেও ফেসবুক লাইভের মাধ্যমে বর্তমানের মতোই পণ্য প্রদর্শন এবং প্রচারণা চালানো যাবে।

সম্প্রতি এক ব্লগ পোস্টে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। মূলত, ইনস্টাগ্রাম রিলসে মনযোগ দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

দু’বছর আগে ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু করে। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে অর্থাৎ সরাসরি একে অন্যের সাথে যোগাযোগ করতে পারত। এছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি।

লাইভ শপিং ফিচারটি বন্ধের কারণ হিসেবে মেটা জানিয়েছে, এখন কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। সবাই রিলস অর্থাৎ ছোট ভিডিও’র দিকে ঝুঁকছে। এজন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে। অর্থাৎ লাইভ শপিং ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম ব্যবহার করে সেবাটি নিতে পারবেন। 

বর্তমানে টিকটকের তুমুল জনপ্রিয়তা ও কৌশলগতভাবে ব্যাপক ব্যবসায়িক অগ্রগতি প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মগুলোকে দুশ্চিন্তার মুখে ফেলে দিয়েছে। তাই টিকটকের সাথে পাল্লা দিতে একটি বড় হাতিয়ার হিসেবে ফেসবুক ও মেটার প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ইনস্টাগ্রামে রিলসকে বেশি গুরুত্ব দিচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //