ICT Division

স্মার্টফোনের লক ভুলে গেলে যা করবেন

স্মার্টফোনে প্রাইভেসি ফিচার হিসেবে বর্তমানে পাসওয়ার্ড লক বা প্যাটার্ন লক ব্যবহার করে থাকেন ব্যবহারকারীরা। স্মার্টফোনে যাতে অনাকাঙ্ক্ষিত মানুষের স্পর্শ না পড়ে, এজন্যই প্যাটার্ন লক ব্যবহার করা হয়। আর এ ধরণের লক বেশ জনপ্রিয়। কিন্তু কেউ যদি প্যাটার্ন লক ভুলে যান, তাহলে বাদে বিপত্তি। প্যাটার্ন লক ভুলে গেলেও কয়েকটি সহজ ধাপে স্মার্টফোনের এই প্যাটার্ন খুলে ফেলতে পারবেন। 

প্যাটার্ন লক ভুলে গেলে কয়েকবার চেষ্টা করার পর স্ক্রিনের নিচে ‘ফরগট পাসওয়ার্ড’ অপশন আসবে। সেটিতে ক্লিক করুন। এরপর সেখান থেকে নতুন প্যাটার্ন লক দিয়ে নিন।

এছাড়া আরো একটি উপায়ে কাজটি করতে পারেন। এজন্য আপনার স্মার্টফোনের পাশে থাকা বোতামটি প্রেস করে ফোনটি সুইচ অফ করুন এবং এক মিনিট অপেক্ষা করুন।

তারপরে একইসাথে ফোনের পাওয়ার সুইচ এবং ভলিউম ডাউন বোতাম দুটি দীর্ঘক্ষণ চেপে ধরে রাখুন। ফলে আপনার স্মার্টফোনটি রিকভারি মোডে চলে যাবে। আর একবার রিকভারি মোডে গেলেই প্রেস করা বন্ধ করুন।

রিকভারি মোডে থাকার সময় ‘ফ্যাক্টরি রিসেট’ অপশনটি বেছে নিন। এবার ‘ওয়াইপ কেচ’ অপশনে ক্লিক করুন। এর মাধ্যমে আপনার মোবাইলের স্টোরেজের সমস্ত ডেটা পরিষ্কার হয়ে যাবে।

এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আপনাকে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তারপর ফোনটি চালু করতে হবে এবং এবার পাসওয়ার্ড ছাড়াই আপনার ফোন খুলে যাবে।

ফ্যাক্টরি রিসেট দিয়েও স্মার্টফোন খুলতে পারবেন। তবে এতে আপনার স্মার্টফোনে থাকা কোনো ছবি বা ফাইল আর পাবেন না। যদি না সেগুলো গুগল ড্রাইভে সেভ করা থাকে। এছাড়াও আরো একটি কাজ করতে পারেন। সেটি হচ্ছে নতুন প্যাটার্নের একটি স্ক্রিনশট নিয়ে রাখতে পারেন নিজের ই-মেইলে। এতে অন্য কোনো স্মার্টফোন বা ডেস্কটপ থেকে সহজেই প্যাটার্নটি খুঁজে পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //