লিঙ্কডইন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

মাইক্রোসফটের মালিকানাধীন সামাজিক নেটওয়ার্ক মাধ্যম লিঙ্কডইনে এখন হ্যাকারদের তৎপরতা শুরু হয়েছে। 

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য, চ্যাট চুরি করছে হ্যাকাররা। গোপনে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে ব্যবহারকারীদের তথ্য চুরি করছে তারা।

বর্তমানে সাইবার হামলা শুরু করেছে নতুন আতঙ্ক। সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্যাংক অ্যাকাউন্ট কোথাও নিরাপত্তা নেই। এবার পেশাজীবীদের জন্য তৈরি সামাজিক যোগাযোগের সাইটের বার্তা বিনিময় সুবিধা কাজে লাগিয়ে এ হামলা চালাচ্ছে তারা।

এজন্য প্রথমেই ব্যবহারকারীদের বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অ্যাকাউন্টের সাথে যুক্ত হওয়ার আমন্ত্রণ পাঠায় হ্যাকাররা। ব্যবহারকারীরা রাজি হলেই বার্তা বিনিময়ের সময় গোপনে ম্যালওয়্যারযুক্ত লিঙ্ক বা ফাইল পাঠানো হয়। লিঙ্কে ক্লিক করলেই ব্যবহারকারীদের ডিভাইসে ম্যালওয়্যারটি প্রবেশ করছে।

এরপর সেটির মাধ্যমে এক্সেস নিয়ে হ্যাকাররা তাদের নানান ব্যক্তিগত তথ্য চুরি করে নিচ্ছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, ক্রেডিট কার্ড, ই–মেইলের পাসওয়ার্ডসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য সংগ্রহ করে হ্যাকারদের কাছে পাঠাতে পারে মেলওয়্যারটি।

সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান ক্লাউডএসইকে, সম্প্রতি লিঙ্কডইনে সাইবার হামলার ঘটনা শনাক্ত করেছে। তারা বলছেন, হ্যাকারদের পাঠানো ফাইলগুলোর সাধারণত ১০০ মেগাবাইটের হয়ে থাকে। এজন্য সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, যে কোনো ফাইল ক্লিক না করতে। ডিভাইসে অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //