আবারো পেছালো নাসার আর্টেমিস-১ উৎক্ষেপণ

দ্বিতীয়বারের মতো পেছালো নাসার বিশেষ চন্দ্রাভিযান প্রকল্প আর্টেমিস-১ উৎক্ষেপণ। আজ শনিবার (৩ সেপ্টেম্বর) যানটি উৎক্ষেপণের সময় জ্বালানির পাইপে লিক ধরা পড়েছে নাসার প্রকৌশলীদের চোখে। ফলে রকেটটির উৎক্ষেপণের সময় পেছানো হয়েছে।

আজ শনিবার বিশ্বজুড়ে এবং উৎক্ষেপণ স্থানের কাছাকাছি সমুদ্র সৈকতে লাখ লাখ মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন বিশাল এই স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস)-এর ঐতিহাসিক উৎক্ষেপণ দেখার জন্য। তবে অতি ঠাণ্ডা তরল হাইড্রোজেন পাম্প করার কারণে রকেটের গোঁড়ার কাছে একটি ফুটো পাওয়া গেছে বলে জানিয়েছেন প্রকল্পের প্রকৌশলীরা।

নাসা বলেছে প্রকৌশলীরা ‘ট্যাঙ্কে তরল হাইড্রোজেন প্রবাহ বন্ধ করবে, এটি ভরাট করতে এবং নিষ্কাশন করতে ব্যবহৃত বাল্বটি বন্ধ করে দেবে। তারপর এটি পুনরায় বন্ধ করার চেষ্টা করবে।’

কেনেডি স্পেস সেন্টারের এক্সপ্লোরেশন গ্রাউন্ড সিস্টেমের ডেপুটি ম্যানেজার জেরেমি পার্সনস গতকাল শুক্রবার (২ সেপ্টেম্বর) বলেছিলেন, ‘আমাদের দল প্রস্তুত। তারা প্রতিটি প্রচেষ্টার সাথে আরো অভিজ্ঞ হচ্ছে। প্রকৃতপক্ষে লঞ্চ কাউন্টডাউন নম্বর একের সময় দুর্দান্তভাবে পারফর্ম করেছে... আমি মনে করি যদি আবহাওয়া এবং হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ হয় তাহলে আমরা যাত্রা শুরু করতে পারব।’

যদিও লঞ্চ সাইটের আশেপাশের এলাকা জনসাধারণের জন্য বন্ধ থাকবে, তারপরেও নাসার সবচেয়ে শক্তিশালী রকেটের উৎক্ষেপণ দেখতে আনুমানিক চার লাখের মতো মানুষ কাছাকাছি সৈকতে জড়ো হয়েছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //